অনলাইন ডেস্ক : কানাডার পরিবহন মন্ত্রী ওমর আল ঘাবরা বলেছেন, সরকার দেশে ভ্যাকসিন কার্যক্রম জোরদার করার পরিকল্পনা নিয়েছে। এই লক্ষ্যে শিগগিরই সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করার ঘোষণা দেয়া হতে পারে। গত শুক্রবার এক বার্তায় তিনি বলেন, ভ্যাকসিনেশনের হারের দিক দিয়ে কানাডা এখন বিশ্বে শীর্ষে আছে। দেশটিতে এই হার ৮১%। কিন্তু তারপরও আমাদের আরো ভাল করতে হবে। সরকার সেই লক্ষ্যেই কাজ করছে। আমরা যত বেশি সম্ভব মানুষকে টিকা দিতে চাই। টিকা কর্মসূচী শুরুর পর এপ্রিল ও মে মাসে কানাডায় কিছুটা বিশৃংখলা দেখা গেলেও পরবর্তীতে সরকার তা কাটিয়ে ওঠে। মধ্য জুন থেকে সেখানে প্রতিদিন ১ লাখেরও বেশি লোক টিকা নিচ্ছে। সেখানে এখনো ৫.৭ মিলিয়ন লোক টিকার বাইরে রয়ে গেছে, যাদের বেশিরভাগেরই বয়স ১৭ বছরের কম।

সরকার আগামী মাসের শুরুতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, রেলওয়ে, এয়ারলাইন্স ও স্বাস্থ্যখাতের সবার জন্য টিকা বাধ্যতামূলক করার কথা ভাবছে। আল ঘাবরা বলেন, অক্টোবরের শেষ নাগাত কানাডায় সবার ২ ডোজ টিকা নিশ্চিত করা হবে। এই লক্ষ্যে সরকার পাবলিক সার্ভিস ইউনিয়ন, কানাডা পাবলিক সার্ভিস এলায়েন্সসহ বিভিন্ন সংগঠনের নেতাদের সাথে কথা বলছে। টিকা না নিলে চাকুরি হারানোসহ বিভিন্ন বিধি-নিষেধের মধ্যে পড়তে হতে পারে বলে সতর্ক করা হচ্ছে।

এদিকে আগামী ১ সেপ্টেম্বর থেকে ক্যুইবেকে চালু হচ্ছে ভ্যাকসিন পাসপোর্ট। পূর্ণ ২ ডোজ টিকা গ্রহণকারীদের এই পাসপোর্ট দেয়া হয়েছে। এই পাসপোর্টধারীরা রেস্টুরেন্ট, বার, জিমনেশিয়াম ও বিনোদন কেন্দ্রসহ বিভিন্ন স্থানে অবাধে যাতায়াত করতে পারবেন। এছাড়া গণপরিবহনে ভ্রমণের ক্ষেত্রেও তারা অগ্রাধিকার পাবেন। তবে সরকার বিরোধীরা ক্যুইবেকের প্রিমিয়ার ফ্রাঙ্কো লেগাওয়ের এই কার্যক্রমের সমালোচনা অব্যাহত রেখেছে। তাদের মতে এই ভ্যাকসিন পাসপোর্ট প্রতিটি নাগরিকের সমান অধিকারের মর্যাদা ক্ষুন্ন করবে। তাই তারা পার্লামেন্টে এই পাসপোর্ট চালু না করার দাবি জানিয়ে আসছে। সূত্র : সিবিসি নিউজ