অনলাইন ডেস্ক : কানাডায় আগামী সপ্তাহে রেকর্ড ৪.৫ মিলিয়ন ডোজ টিকা এসে পৌঁছবে। এসব টিকার একটি উল্লেখযোগ্য অংশ হচ্ছে ফাইজারের, যেগুলো নির্ধারিত সময়ের আগেই কানাডায় পৌঁছাচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বার্তায় জানিয়েছেন, এ পর্যন্ত প্রাপ্তবয়স্ক কানাডিয়ানদের অর্ধেকের বেশি লোককে কোভিড-১৯ ভ্যাকসিনের ১ম ডোজ দেয়া হয়েছে। তিনি বলেন, ১ম ডোজের ২০ মিলিয়নেরও বেশি টিকা সারাদেশে বিলি করা হয়েছে। ৫০ শতাংশের বেশি লোক এগুলো গ্রহণ করেছে। এটি খুবই খুশির খবর, তবে এই সংখ্যা আরো বেশি হলে ভালো হতো। যাই হোক আমরা লক্ষ্য অর্জনের জন্য যা কিছু করার সবই করব।
প্রধানমন্ত্রী তার বার্তায় আরো বলেন, ফাইজারের ৩.৪ মিলিয়ন ডোজ আমরা আগামী সপ্তাহেই হাতে পাব। আর বাকি ১.৪ মিলিয়ন ডোজও প্রত্যাশিত সময়ের আগেই কানাডায় পৌঁছবে। এছাড়া মার্ডানার চালানও পথে রয়েছে। সব মিলিয়ে আগামী সপ্তাহে আমরা রেকর্ড সংখ্যক ৪.৫ মিলিয়ন ডোজ টিকা হাতে পাব। প্রসঙ্গত, কানাডায় এখন পর্যন্ত যারা টিকা নিয়েছেন তাদের বেশির ভাগই ফাইজার -বায়োএন টেক টিকা পেয়েছেন।

ফেডারেল সরকারের দেয়া তথ্য মতে মে মাসের ৮ তারিখ পর্যন্ত কানাডায় ১ম ডোজ টিকা গ্রহণকারীদের ২৬ শতাংশ ফাইজার, ৭ শতাংশ মর্ডানা এবং ৬% অস্ট্রাজেনকা বা কোভিশিল্ডের টিকা নিয়েছেন। এদিকে মার্কিন কোম্পানি জনসন এন্ড জনসনের টিকা নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ায় এখন কানাডায় কাউকে আর টিকা দেয়া হচ্ছে না। সূত্র : দ্য কানাডিয়ান প্রেস