পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

রাশিদুল হাসান : কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি গত ১৩ অক্টোবর, শুক্রবার ইসরায়েল সফর করেছেন এবং দেশটির প্রররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সাথে সাক্ষাত করেন বলে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার কর্মকর্তা জুলি সানডে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানান।

মেলানি জোলি ইসরায়েলে হামাসের অভিযান সম্পর্কে অবগত আছেন এবং দেশটির প্রতি কানাডার অবিচল সমর্থনের বিষয়ে জোর দিয়েছেন। জোলি গাজার ক্রমবর্ধমান মানবিক সংকট নিয়েও আলোচনা করেছেন এবং কানাডিয়ানদের সাথে দেখা করেছেন যারা ইসরায়েল থেকে গ্রীসের এথেন্সে কানাডিয়ান সামরিক ফ্লাইটে চড়ে পৌঁছেছেন। পরে তিনি ইসরায়েল থেকে জর্ডানের আম্মানে যান বলে জানান সানডে।

গেøাবাল অ্যাফেয়ার্স কানাডা শুক্রবার এক বিবৃতিতে বলেছে যে ইসরায়েল থেকে এখন পর্যন্ত প্রায় ৪৩০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত তেল আবিব থেকে কানাডিয়ান ফ্লাইটের বেশিরভাগ যাত্রীই কানাডিয়ান। সংস্থাটি বলেছে, যারা ফ্লাইটে ছিলেন তাদের মধ্যে কিছু ইসরায়েলি, আমেরিকান, অস্ট্রেলিয়ান, গ্রীক এবং ব্রাজিলের নাগরিকও রয়েছেন।
সিডনি বলেছেন, কানাডিয়ান গ্লোবাল অ্যাফেয়ার্সের হিসেব মতে বর্তমানে ইসরায়েলে ৬৫০০ জনেরও বেশি কানাডার নাগরিক রয়েছেন এবং ৪৮৫ জন কানাডিয়ান পশ্চিম তীর এবং গাজায় নিবন্ধিত রয়েছে।

ইসরায়েলে প্রায় ১৩০০ কানাডিয়ান বর্তমানে কানাডিয়ান গেøাবাল অ্যাফেয়ার্সের (জিএসি) সহায়তা চাইছেন, আরও ১৫০ জন গাজায় এবং ১৯০ জন পশ্চিম তীরে- যারা জিএসির সাহায্য চেয়েছেন। সানডে জানিয়েছেন, এখনও ৬০০ জন কানাডিয়ান রয়েছেন যাদের অবস্থান স্পষ্ট নয় এবং জিএসি তাদের অনুসন্ধান করছে এবং সংস্থাটি চারজন নিখোঁজ কানাডিয়ানের অনুসন্ধান অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, ফিলিস্তিনি সশস্ত্র প্রতিরোধ সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। ইতিমধ্যেই গাজায় স্থল অভিযান শুরু করেছে বলে জানিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। কিন্তু ইসরায়েলের সর্বাধুনিক অস্ত্রশস্ত্র ও নির্বিচার বিমান হামলার মুখেও এখনও দমানো যায়নি হামাসের যোদ্ধারা। বরং বেশ কয়েকটি জায়গায় তারা ইসরায়েলি সেনাদের সঙ্গে তুমুল যুদ্ধ করছে।

অপরদিকে ইসরায়েলি বাহিনী যখন গাজার সাধারণ মানুষের (নারী ও শিশুসহ) ওপর নির্বিচার হামলা চালাচ্ছে তখন ফিলিস্তিনের পক্ষে লড়ার ঘোষণা দিয়েছে ইয়েমেনের হুথিসহ আশপাশের দেশগুলোর ইরান-সমর্থিত গ্রæপগুলো। এতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করা হচ্ছে। ইসরায়েল থেকে ফ্লাইট স্থগিত করেছে আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলো। উদ্ভূত পরিস্থিতিতে কানাডা সরকার ইসরায়েল থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুসারে, কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, তার সরকার আগামী দিনগুলোতে তেল আবিব থেকে কানাডিয়ানদের চলে যেতে সহযোগিতা শুরু করার পরিকল্পনা করছে। এই অপারেশনের জন্য কানাডিয়ান সশস্ত্র বাহিনীর বিমান মোতায়েন করা হবে বলেও জানান তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে মেলানি জোলি বলেন, এই ফ্লাইটগুলো কানাডিয়ান নাগরিক, তাদের স্ত্রী এবং তাদের সন্তানদের বহন করবে। সেই সঙ্গে কানাডিয়ান স্থায়ী বাসিন্দা, তাদের স্ত্রী ও সন্তানদের সরিয়ে নেবে। সূত্র : গ্লোবাল নিউজ