অখিল সাহা, টরন্টো : বিজয়ের ৪৮ বছর পরও সাধারণ মানুষ এখনো স্বাধীনতা যুদ্ধের আশা-আকাংক্ষার স্বাদ পায়নি। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাহাত্তরের সংবিধানের বাস্তবায়ন, সকল ধর্ম-বর্ণের মানুষের সমানাধিকার ও গণতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা এখনো দেশে অর্জিত হয়নি। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত মহান বিজয় দিবসের আলোচনা অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত বক্তব্য রাখেন। গত ২১শে ডিসেম্বর রবিবার দুপুর ২.৩০টায় টরন্টো বাঙালীপাড়ার কেন্দ্রস্থলে অবস্থিত হোপ ইউনাইটেড চার্চে (২৫৫০ ড্যানফোর্থ এভিনিউ) কানাডা উদীচীর মহান বিজয় দিবস পালন উপলক্ষ্যে “বিজয়ের ৪৮বছর ও আমাদের অর্জন” শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কানাডা উদীচীর উপদেষ্টা বিদ্যুৎরঞ্জন দে ও উদীচী উপদেষ্টা প্রাক্তন ডাকসু এজিএস নাসির উদ দুজা, উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আজিজুল মালিক, কানাডা উদীচীর সাবেক সভাপতি আজফর ফেরদৌস, কানাডা উদীচীর সহসভাপতি সাবেক সাধারণ সম্পাদক সৌমেন সাহা ও সাংস্কৃতিক কর্মী কাজী জহির উদ্দীন।
আলোচনা সভায় সভাপতিত্ত¡ করেন ও সমাপনী বক্তব্য রাখেন কানাডা উদীচীর সভাপতি সুভাষ দাশ। সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্বে কবিতা আবৃত্তি করেন রওশন জাহান উর্মি, শিউলী চৌধুরী ও সুব্রত পুরু। বিজয় দিবসের গান, উদীচীর দলীয় সংগীত এবং একক সংগীতে অংশ নিয়েছেন শিল্পী সুভাষ দাশ, মুক্তিপ্রসাদ, সুনীতী দাশ সরদার, শাহাবুদ্দিন ভুইয়া স্বপন, চঞ্চলা বিশ্বাস, উর্মি দাশ, মিতা, কাজী জহির, সোলায়মান তালুত রবীনসহ আরো অনেকে। বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সোলায়মান তালুত রবীন।