১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এদিন স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী। কানাডা বঙ্গবন্ধু পরিষদ এদিন কালরাতে ঘাতকের হাতে নিহত বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্যান্যদের গভীর শ্রদ্ধা এবং শোকে স্মরণ করে।

এদিন টরন্টোর ড্যানফোর্থস্থ Old Age Home অডিটোরিয়ামে কানাডা বঙ্গবন্ধু পরিষদ “শোকার্থ অগাস্ট” শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের সভাপতি মোঃ আমিন মিয়া’র সভাপতিত্বে এ আলোচনা সভায় প্রধান অতিথি কনসাল জেনারেল মোঃ লুতফুর রহমান, বিশেষ অতিথি কবি আসাদ চৌধুরী এবং ড. মোজাম্মেল খান সহ স্থানীয় রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপ[স্থিতিতে সংগঠনের সাংগঠনিক সম্পদাক দেলোওয়ার এলাহী পরিচালনায় কোরান তেলাওয়াত এবং গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি, বিশেষ অতিথিসহ অন্টারিও আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, আওয়ামী লিগ নেতা আব্দুস সালাম, কথা সাহিত্যিক ফরিদা রহমান, প্রখ্যাত সংবাদ পাঠিকা আসমা আহমেদ, কানাডা বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ ইলিয়াস মিয়া, অন্টারিও আওয়ামী লীগের প্রাক্তন সাধারন সম্পাদক আব্দুল কাদের মিলু, সাংবাদিক সুমন রহমান, কানাডা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আব্দুল গফ্ফার, অন্টারিও আওয়ামী লীগের সহসভাপতি নওশের আলীসহ প্রমুখ ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লিখিত বিভিন্ন কবির কবিতা পাঠ করেন বাংলাদেশ থেকে আগত প্রখ্যাত বাচিকশিল্পী ডালিয়া আহমেদ, বাচিকশিল্পী ও সাংস্কৃতিক কর্মী আহমেদ হোসেন, কানাডা বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি আফিয়া বেগম, নুসরাত জাহান চৌধুরী শাঁওলী, বাচিকশিল্পী হিমাদ্রী রায় ও বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন ড. বাদল ঘোষ, এবং গান পরিবেশন করেন কানাডা বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক কন্ঠশিল্পী ফারহানা শান্তা। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে খিচুড়ি দিয়ে আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মনির বাবু।