অনলাইন ডেস্ক : মরণব্যাধি ক্যানসার রোগের টিকা তৈরির খুব কাছাকাছি রয়েছেন বলে দাবি করেছেন রুশ বিজ্ঞানীরা। গতকাল বুধবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, বিজ্ঞানীরা ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে রয়েছেন। খুব শিগগিরই এটা রোগীদের জন্য উন্মুক্ত করা হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

মস্কো ফোরাম অন ফিউচার টেকনোলজিতে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, ‘আমরা একটি নতুন প্রজন্মের ক্যানসার টিকা এবং ইমিউনোমোডুলেটরি ওষুধ তৈরির খুব কাছাকাছি চলে এসেছি। আশা করছি শিগগিরই সেগুলো কার্যকরভাবে আলাদা থেরাপির পদ্ধতি হিসাবে ব্যবহার করা হবে।’

তবে কী ধরনের ক্যানসারের টিকা আবিষ্কার করা হচ্ছে সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। বিশ্বজুড়ে বেশ কয়েকটি দেশ ও কোম্পানি ক্যানসারের প্রতিষেধক আবিষ্কারে কাজ করছে। গত বছর যুক্তরাজ্য সরকার জার্মান কোম্পানি বায়োনটেকের সঙ্গে ক্যানসারের চিকিৎসা নিয়ে একটি চুক্তি করেছিল। তাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ১০ হাজার ক্যানসার রোগীকে চিকিৎসা দেবে তারা। এ ছাড়া মডার্না ও মারেক অ্যান্ড কো ক্যানসার টিকা তৈরিতে কাজ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, বর্তমানে হিউম্যান প্যাপিলোভাইরাস (এইচপিভি) এর বিরুদ্ধে ছয়টি নিবন্ধিত টিকা রয়েছে। এই ভাইরাসের কারণে অনেক ক্যানসার হয়ে থাকে।