অনলাইন ডেস্ক : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে একটি হার্ডওয়্যারের সুপারমার্কেটে রুশ হামলায় নিহতের সংখ্যা রবিবার ১৬ জনে পৌঁছেছে বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। উদ্ধারকারীরা মৃতদেহের খোঁজে পুড়ে যাওয়া ধ্বংসাবশেষে অনুসন্ধান চালাচ্ছেন। খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ টেলিগ্রামে বলেছেন, দুর্ভাগ্যবশত ইতিমধ্যে ১৬ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। আহত হয়েছে ৪৩ জন।

শনিবার এপিটসেন্টর সুপারস্টোরে রুশ হামলা হলে বিশাল আগুন ছড়িয়ে পড়ে। ফলে মৃতদের শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। পুলিশ বলেছে, মৃতদের মধ্যে ছয়জনকে শনাক্ত করা হয়েছে, যার মধ্যে ১২ বছর বয়সী একটি মেয়ে রয়েছে। এ ছাড়া বেশ কয়েকজনকে এখনো নিখোঁজ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

শহরের উত্তর-পূর্ব উপকণ্ঠে ধ্বংসপ্রাপ্ত দোকানে মৃতদেহ শনাক্ত করতে আত্মীয়দের ডিএনএ নমুনা দিতে বলেছিল পুলিশ।
পুলিশের পোস্ট করা একটি ভিডিওতে বিস্ফোরণের আগে দোকানে থাকা স্টাফ ও ক্রেতাদের দেখা যায়। এরপর বিস্ফোরণ হলে উড়ন্ত ধ্বংসাবশেষ এবং অন্ধকার দেখা যায়।

স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লাইমেনকো টেলিগ্রামে বলেছেন, ‘হামলা-পরবর্তী আগুনের শিখা নিয়ন্ত্রণ করতে নারকীয় ১৬ ঘণ্টা লেগেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, এ ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শপিং সেন্টারের ভেতরে থাকা একটি ‘সামরিক দোকান ও কমান্ড পোস্ট’ ধ্বংস করা হয়েছে।

খারকিভ ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর, যার অবস্থান সীমান্ত থেকে খুব বেশি দূরে নয়। এটি নিয়মিত রুশ ক্ষেপণাস্ত্রের আক্রমণের শিকার হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি একটি ‘স্পষ্টতই বেসামরিক’ লক্ষ্যবস্তুতে দিবালোকে হামলার নিন্দা করেছেন। তিনি রুশ প্রেসিডেন্টের কথা উল্লেখ করে বলেন, ‘শুধু পুতিনের মতো পাগলরা এমন জঘন্য উপায়ে মানুষকে হত্যা ও সন্ত্রাস করতে সক্ষম।

এদিকে ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, রবিবার রাশিয়া ইউক্রেনের ওপর আরো ১৪টি ক্ষেপণাস্ত্র এবং ৩০টিরও বেশি ড্রোন নিক্ষেপ করেছে। তারা দুটি ক্ষেপণাস্ত্র ছাড়া বাকিগুলো ধ্বংস করার দাবি করেছে।

আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, মধ্য ভিন্নিতসিয়া অঞ্চলে ড্রোনের টুকরা পড়লে তিনজন আহত হয়। পাশাপাশি ঘরবাড়ি ও ফ্ল্যাটের ব্লকগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিনেগুবভ বলেন, রবিবার বিকেলে খারকিভ অঞ্চলে সাইরেন বেজে ওঠে এবং বোগুস্লাভকা গ্রামে ৭২ বছর বয়সী এক নারী নিহত হন এবং ৯ বছর বয়সী একটি ছেলেসহ দুজন আহত হয়।

রাশিয়া গত ১০ মে খারকিভ অঞ্চলে স্থল অভিযান শুরু করার পর সর্বশেষ হামলা এটি। ইউক্রেন শুক্রবার বলেছে, তারা মস্কোর অগ্রগতি থামাতে পেরেছে এবং পাল্টা আক্রমণ করছে। রাশিয়া রবিবার লুগানস্ক অঞ্চলের নিকটবর্তী পূর্ব যুদ্ধক্ষেত্রে অবস্থিত খারকিভ অঞ্চলের বেরেস্টোভ গ্রাম দখলের দাবি করেছে।

সূত্র : এএফপি