অনলাইন ডেস্ক : গত ২ ও ৩ সেপ্টেম্বর, শনি ও রবিবার টরন্টোর ড্যানফোর্থের কিংস্টন এবং বার্চমাউন্ট রোডে সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা আকাশের নীচে ৩৭তম ফোবানা সম্মেলন ২০২৩ আয়োজিত এই উচ্ছ¡সিত আনন্দমেলা ‘টেস্ট অব বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে টরন্টোর বাংলাদেশীদের বিপুল জন সমাগম ঘটে।

দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে বিভিন্ন ধরনের খাবার ও পোশাকের দোকানের আয়োজনে এক আনন্দময় পরিবেশের সৃষ্টি হয়। সেই সাথে সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত ১১টা পর্যন্ত চলতে থাকে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের দুই দিনের এই সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলেন বাংলাদেশের দুই জনপ্রিয় কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী ও মমতাজ বেগম।


অনুষ্ঠানের আয়োজকরা জানান, কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের নিজ সংস্কৃতির স্বাদ নেওয়ার জন্যই এই আয়োজন। এছাড়া উন্মুক্ত স্থানের এই আয়োজনের ফলে বাংলাদেশী ছাড়াও টরন্টোর অন্যান্য সংস্কৃতির মানুষেরা বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে আরও বেশি জানতে পারবে। ৩৭তম ফোবানা সম্মেলন ২০২৩ এর আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, আগামী বছরে নিউইয়র্কে ফোবানা’র আয়োজন করা হবে।

উল্লেখ্য, ৩৭ বছর আগে ফোবানা’র যাত্রা শুরু হলেও বর্তমানে এটা চার ভাগে বিভক্ত। শুধু টরন্টোতেই দুই জায়গায় এবং মন্ট্রিয়লে এক জায়গায় একই সময়ে ফোবানা অনুষ্ঠিত হয়েছে। তবে অনেকেই মনে করেন, ফোবানা’র মূল লক্ষ্যকে ধরে রাখতে সম্মিলিতভাবে এক জায়গায় এবং এককভাবে ফোবানা অনুষ্ঠিত হওয়া প্রয়োজন।