অনলাইন ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা বলেছেন, ইসরায়েল যুদ্ধ নয় গণহত্যা চালাচ্ছে। ইসরায়েলকে এডলফ হিটলারের কর্মকাণ্ডের সঙ্গে তুলনা করেছেন তিনি। ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, হিটলার যেমন ইহুদিদের নির্মূল করতে চেয়েছিলেন; তেমনই এখন গাজার ফিলিস্তিনিদের নির্মূল করতে চাইছে ইসরায়েল।

এ ব্যাপারে রবিবার (১৮ ফেব্রুয়ারি) সাংবাদিকদের লুলা বলেছেন, ‘গাজায় যা হচ্ছে সেটি যুদ্ধ নয়, এটি একটি গণহত্যা। এটি সেনাদের বিরুদ্ধে সেনাদের যুদ্ধ নয়। এটি নারী ও শিশুদের বিরুদ্ধে অত্যাধুনিক সেনাবাহিনীর একটি যুদ্ধ। গাজাবাসীর সঙ্গে যা হচ্ছে তা ইতিহাসে আর কখনো ঘটেনি। আসলে, ঘটেছে; যখন হিটলার ইহুদিদের হত্যার সিদ্ধান্ত নিয়েছিলো।’

আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে অংশ নিতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় গেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব মন্তব্য করেন তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলাকে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট প্রথমে ‘জঙ্গি হামলা’ হিসেবে অভিহিত করেছিলেন। কিন্তু যখন ইসরায়েলি সেনারা গাজার নিরীহ মানুষের ওপর বর্বরতা শুরু করে; তখন ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নেন তিনি।

উল্লেখ্য, ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭০ হাজার মানুষ।

সূত্র: এএফপি