অনলাইন ডেস্ক : নতুন মোড় নিল ফিলিস্তিনের গাজা যুদ্ধ। এবার ইয়েমেনের হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। বৃহস্পতিবার রাতে এই হামলা চালানো হয়। গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে লোহিত সাগরে ইসরায়েল অভিমুখী ও ইসরায়েলি মালিকানার জাহাজে হামলা চালানোর জবাবে এই পদক্ষেপ নিল দুই পশ্চিমা পরাশক্তি।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলায় হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করা হয়েছে বলে জানিয়েছে এক মার্কিন কর্মকর্তা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, হামলায় ব্যবহার করা হয়েছে টমাহোক ক্রুজ ক্ষেপণাস্ত্র। যেগুলো জাহাজ থেকে ছোড়া হচ্ছে। এছাড়া যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে।

হুথির এক কর্মকর্তা এর আগে জানিয়েছিলেন, রাজধানী সানায় ‘শত্রুদের হামলা’ চলছে। সানার এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি তিনটি বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

গত বৃহস্পতিবার আমেরিকা ও ব্রিটেনের যুদ্ধজাহাজ লক্ষ্য করে ২১টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথিরা। এরপরই এ হামলার জবাব দেওয়ার হুমকি দেয় তারা। তবে হুথিদের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়— তাদের এ হামলার পাল্টা জবাব দেবে তারা। সূত্র: দ্য গার্ডিয়ান, আল জাজিরা, সিএনএন, বিবিসি