অনলাইন ডেস্ক : তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের যুক্তরাষ্ট্র সফর ঘিরে বেশ চটে আছে চীন। স্বায়ত্তশাসিত দ্বীপাঞ্চলটির সীমানায় এরইমধ্যে চীনা যুদ্ধ জাহাজ মোতায়েন করা হয়েছে। সেই সাথে দুইটি মার্কিন প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং।

ভবিষ্যতে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে শি জিনপিংয়ের দেশ।

মার্কিন হাউজ অব রিপ্রেজেনটেটিভের স্পিকার কেভিন ম্যাকওয়ার্থির সাথে তাইওয়ানের প্রেসিডেন্টের বৈঠককে মোটেও ভালোভাবে নেয়নি চীন। আমেরিকার মহাদেশের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে ট্রানজিট নিয়েছিলেন সাই ইং-ওয়েন। কৌশলে সেই ট্রানজিটের আড়ালেই ম্যাকওয়ার্থির সাথে বৈঠক করেছেন তিনি।

এবার চীনের হুঁশিয়ারি সম্পর্কে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন শুক্রবার বলেছেন, বিশ্বের সাথে যোগাযোগ অব্যাহত রাখবে তাইওয়ান। কোনো চাপ প্রয়োগ করেই সেই কাজ থেকে তার অঞ্চলকে বিরত রাখা যাবে না।

তাইপেতে ফিরে সাই বলেছেন, ‘আমরা কী ধরনের চাপ ও হুমকির মধ্যে আছি বিশ্ব সম্প্রদায়কে তা দেখিয়েছি। তবে এতে তাইওয়ান আরও একতাবদ্ধ হবে, কোনোভাবেই ভেঙে যাবে না। কোনো বাধাই আমাদের বিশ্ব যোগাযোগ থেকে দূরে সরিয়ে রাখতে পারবে না।’

আর চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় বলছে, ‘কথিত ট্রানজিট ছিল একটা অজুহাত মাত্র। আসলে এটা একটা উস্কানি। তারা স্বাধীনতার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল।’

সূত্র: রয়টার্স