অনলাইন ডেস্ক : চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে কমপক্ষে ১১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ২৩০ জনের বেশি।

স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়।

চীনের সংবাদ মাধ্যম সিজিটিএন জানিয়েছে, দেশটির গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে এ ভূমিকম্প আঘাতে ধসে পড়েছে বেশ কিছু ভবন। ভূমিকম্পের পর পরই উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৯। তবে চীনা কর্তৃপক্ষ বলছে এ মাত্রা ছিল ৬.২। এটির উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম–দক্ষিণপশ্চিমে, ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের পর তাৎক্ষণিক এক বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, উদ্ধার কার্যক্রম, আহতদের সময়মত চিকিৎসা দেয়া এবং হতাহতের সংখ্যা কমিয়ে আনার বিষয়ে সব ধরনের প্রচেষ্টা নেয়া হবে।

চীনে এই ধরনের ভূমিকম্প স্বাভাবিক ঘটনা। সবশেষ সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমে সিচুয়ান প্রদেশ ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মানুষ মারা যায়।

দেশটির গানসু এলাকায় ১৯২০ সালে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্পে প্রায় ২ লাখ মানুষের প্রাণহানি ঘটে। এটি ২০ শতকে বিশ্বের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প ছিল।