অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানের সঙ্গে চীনের বাস্তবিক কিছু সমস্যা রয়েছে। তাই তারা কীভাবে তালেবানের সঙ্গে সম্পর্ক তৈরি করা যায় সেই বিষয়ে কিছু একটা করবে। স্থানীয় সময় মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা তালেবানকে চীন অর্থ সহায়তা দেবে কি না, এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, রাশিয়া, পাকিস্তান এবং ইরান যেভাবে তালেবানের সঙ্গে সম্পর্ক তৈরি করেছে চীনও সেভাবে গোষ্ঠীটির সঙ্গে সম্পর্ক তৈরি করবে। আফগানিস্তানের ফেডারেল রিজার্ভ আটকে দিয়েছে ওয়াশিংটন। তালেবান সঠিক উপায়ে কাজ না করলে সেই রিজার্ভ ফেরত দেবে না যুক্তরাষ্ট্র। তবে চীন ও রাশিয়া যদি তালেবানকে তহবিলের জোগান দেয় তাহলে যুক্তরাষ্ট্রের বাধা কোনো কাজে আসবে না।

তালেবান ক্ষমতা দখলের আগেই চীনের সঙ্গে তালেবান প্রতিনিধিরা বৈঠক করেছিলেন। সেখানে চীন তালেবানের সঙ্গে একসাথে কাজ করতে সম্মতি জানিয়েছিল। আফগানিস্তানের অবকাঠামো উন্নয়নেও কাজ করার কথা জানিয়েছিল চীন।

এদিকে, তালেবানকে নারীর অধিকার ও আন্তর্জাতিক আইন অনুসরণে বাধ্য করতে যুক্তরাষ্ট্র ও এর সহযোগী জি-৭ জোটের সদস্যরা গোষ্ঠীটির সঙ্গে তাদের কর্মপন্থা নির্ধারণে সমন্বয় করতে সম্মত হয়েছে। আফগানিস্তান বিষয়ে বিশ্বের ২০টি শীর্ষ অর্থনৈতিক দেশের সংগঠন জি-২০ এর সভাপতি ইতালি এক ভার্চুয়াল সভা আয়োজনের চেষ্টা করছে।