অনলাইন ডেস্ক : বিগত সেপ্টেম্বর ২৪, ২০২৩ তারিখে সিটি অফ টরন্টোর অর্থায়নে প্রেইরি ড্রাইভ পার্ক রেসিডেন্ট গ্রুপ কর্তৃক জলবায়ু পরিবর্তনে হাঁটার গুরুত্ব এবং টরন্টো আরবান এগ্রিকালচার উইক (Toronto Urban Agriculture Week) সংক্রান্ত একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুরুতে আদিবাসীদের ভ‚মির প্রতি শ্রদ্ধা জানিয়ে “ল্যান্ড একনলেজমেন্ট” বক্তব্য পাঠ করেন কমিউনিটি লিডার আনার দিলারা। রেসিডেন্ট লিডার শাহ মহিউদ্দিন বলেন বাইকিং, কারপুলিং এবং ওয়াকিং এর অভ্যাস করিয়া গ্যাস বা ফসিল ফুয়েলের ব্যবহার কমানো যায়। গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কম হয় এবং পরিবেশের উন্নয়ন করা যায়। তিনি টরন্টো আরবান এগ্রিকালচার উইক পালনের উদ্দেশ্যে বাগানে কি কি শাক-সবজি কিভাবে উৎপাদিত হয়েছে তা সরেজমিনে পরিদর্শনের জন্য সবাইকে অনুরোধ করেন। তিনি আরো বলেন, টরন্টো সিটি মেয়র অলিভিয়া চাও (Olivia Chow) সবুজ, সতেজ, স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর লোকাল শাকসবজি উৎপাদনের জন্য সকল বাগানিদের ভূঁয়সী প্রশংসা করেছেন। Toronto Urban Growers (TUG) এর Coordinator রন্ডা (Rhonda) জানান, সেপ্টেম্বরের ১৬ থেকে ২৪ তারিখ পর্যন্ত নয় দিন যাবত টরন্টোর বিভিন্ন বাগান এবং কৃষি ফার্ম পরিদর্শনের মাধ্যমে আরবান এগ্রিকালচার উইক পালিত হচ্ছে। পরে Rhonda এবং তার সঙ্গী জেমস (James) শাক-সবজি, ফুল, হারবাল এবং পলিনেটর বাগান পরিদর্শন করেন এবং বাগানিদের সাথে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ এবং বন্ধুসুলভ আলাপের মাধ্যমে তাদের গভীর আগ্রহ এবং সন্তুষ্টির কথা প্রকাশ করেন।

পরে সবাই প্রেইরি ড্রাইভ পার্ক গার্ডেন হতে ওয়ারডেন উডস রেভিন (Warden Woods Ravine) পর্যন্ত হাঁটার মাধ্যমে বাইরের প্রাকৃতিক সৌন্দর্য টেইলার ক্রিকের পানি প্রবাহ জীববৈচিত্র্য এবং মুক্ত ও সতেজ হওয়া উপভোগ করেন এবং জলবায়ু পরিবর্তনে হাঁটার গুরুত্ব অনুধাবন করেন। অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেন হাবিবুর রহমান, আনিকা খুরশিদ, মইনুল চৌধুরী, সিলভী, রাজ, হালিমা হাসান এবং সাব্বির বখতিয়ার।

তিরিশ জনের অধিক অংশগ্রহণকারীর মাঝে কফি, বিস্কুট, পানি, রসালো এবং মিষ্টি তরমুজ এবং সুস্বাদু, হালাল পিজা পরিবেশন করা হয়। শরতের প্রাক্কালে প্রকৃতির অপরূপ সৌন্দর্য, রৌদ্রকরোজ্জ্বল, স্নিগ্ধ ও শীতল আবহাওয়ায় সবাই অনুষ্ঠানটি উপভোগ করেন। পরিশেষে সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।