অনলাইন ডেস্ক : গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ২৬ ব্যর্থ হয়েছে বলে অভিহিত করেছেন সুইডেনের জলবায়ু পরিবর্তন বিষয়ক অধিকারকর্মী গ্রেটা থানবার্গ। অবিলম্বে এবং খুব নাটকীয়তার সঙ্গে তিনি কার্বন নির্গমণ কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন। গ্লাসগোতে এক র‌্যালিতে এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এর আগে স্কুলে ধর্মঘট করে বিক্ষোভ র‌্যালিতে যোগ দেয়া হাজার হাজার তরুণ, তরুণীর বিক্ষোভে অংশ নিয়েছেন গ্রেটা। ধারাবাহিকভাবে এই বিক্ষোভ চলছে শহরটির বিভিন্ন স্থানে। শুক্রবার এমনি একটি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে জর্জ স্কয়ারে। সেখানে বক্তব্য রাখেন গ্রেটা থানবার্গ।

এর আয়োজক ‘ফ্রাইডেজ ফর ফিউচার স্কটল্যান্ড’। গ্রেটা থানবার্গের পরিবেশ বিষয়ক আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে গড়ে উঠেছে এই গ্রুপটি। এতে বক্তব্য রেখে থানবার্গ বলেন, এটা কোনো গোপন বিষয় নয় যে, কপ২৬ ব্যর্থ হয়েছে। এটা পরিষ্কার হওয়া উচিত যে, আমরা একই পদ্ধতিতে এ সমস্যার সমাধান করতে পারি না, যা আমাদেরকে সবার সামনে নিয়ে এসেছে। মিস থানবার্গ বলেন, অবিলম্বে নাটকীয়ভাবে বার্ষিক কার্বন নির্গমন কমিয়ে আনতে হবে। তা কমাতে হবে এমনভাবে, যা এর আগে কখনো দেখা যায়নি। ক্ষমতায় থাকা লোকেরা তাদের কল্পনার বুুঁদবুঁদে বেঁচে থাকতে পারে। তা হতে পারে নির্দিষ্ট গ্রহে একটি চিরস্থায়িত্ব এবং প্রযুক্তিগত সমাধান। অথচ এমনটা কোথাও পাওয়া যাবে না।

মিস থানবার্গ আরো বলেন, আক্ষরিক অর্থেই বিশ্ব জ্বলছে। এর সম্মুখ সারিতে যেসব মানুষ আছেন, তারা দগ্ধ হচ্ছেন জলবায়ু সঙ্কটে। তিনি দু’সপ্তাহের এই জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনকে উল্লেখ করেন, যথারীতি উদযাপন এবং কথার ফুলঝুরি হিসেবে। এর উদ্দেশ্য ব্যবসায়িক কর্মকাণ্ডকে ঠিক আগের স্থানে রাখা এবং নিজেদের সুবিধার জন্য ফাঁকফোকড় সৃষ্টি করা।