অনলাইন ডেস্ক : প্রতিদিনই বাড়ছে টমেটোর দাম। খুচরা থেকে পাইকারি সবখানেই এই সবজির দাম আগের তুলনায় কয়েকগুণ বেশি। এমন অবস্থায় টমেটো চাষিরা তাদের ক্ষেতের ফসল যাতে চুরি না হয় তার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছেন। তারই ধারাবাহিকতায় এবার এক চাষি টমেটো ক্ষেতে রীতিমতো সিসিটিভি ক্যামেরা বসিয়েছেন।

চুরি ঠেকাতে এমন অভিনব পন্থা অবলম্বন করেছেন ভারতের মহারাষ্ট্র রাজ্যের ছত্রপতি সম্ভাজিনগরের একজন কৃষক। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই এর বরাত দিয়ে এ খবর দিয়েছে এনডিটিভি ও ইন্ডিয়া টাইমস।

খবরে বলা হয়েছে, সিসিটিভি ক্যামেরার মাধ্যমে জমির ওপর নজর রাখছেন ওই কৃষক।

প্রসঙ্গত, ভারতের মহারাষ্ট্রে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে অন্তত ১৬০ রুপিতে। এই সবজিটি যেকোনো ভারতীয় পরিবারের প্রধান খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়।

মহারাষ্ট্রের ওই কৃষক জানিয়েছেন যে, তিনি তার জমিতে ক্যামেরা বসাতে প্রায় ২২ হাজার টাকা খরচ করেছেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে এটি প্রয়োজন আছে বলে মনে করেন তিনি। টমেটোর দাম বাড়ার পর অনেক জায়গায় চুরির ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

সম্প্রতি ভারতের আরেক রাজ্য কর্ণাটকের পুলিশ জানিয়েছে, কর্ণাটকের কোলার থেকে রাজস্থানের জয়পুরে প্রায় ২১ লাখ রুপি মূল্যের টমেটো নিয়ে যাচ্ছিল একটি ট্রাক। সেটি পথিমধ্যে নিখোঁজ হয়েছে। অন্যদিকে, ঝাড়খণ্ডে চোরেরা একটি সবজি বাজারের দোকান থেকে প্রায় ৪০ কেজি টমেটো চুরি করেছে।

পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, আগামী দিনে টমেটোর দাম প্রতি কেজি ৩০০ রুপি ছুঁতে পারে এবং অন্য সবজির দামও বাড়তে পারে।

ভারতের কৃষি উৎপাদন বিপণন কমিটির (এপিএমসি) সদস্য কৌশিক বলেন, পাইকারি বাজারে টমেটোর দাম প্রতি কেজি ১৬০ থেকে ২২০ টাকা পর্যন্ত বেড়েছে, যার কারণে খুচরা দামও বাড়তে পারে।

খবরে বলা হয়েছে, ভারতের প্রধান উৎপাদনকারী অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে সরবরাহ ব্যাহত হওয়ায় টমেটোর দাম এক মাসেরও বেশি সময় ধরে বাড়ছে।