আগামী বছরের জুলাই মাসে বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একশ বছর পূর্ণ হবে। আসন্ন ১লা জুলাই, ২০২০ থেকেই এ গৌরবময় একশ বছরের দিনগণনা শুরু হবে। এতদ্উপলক্ষ্যে টরন্টোতে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই তাদের মধুর স্মৃতিঘেরা বিদ্যাপীঠের গৌরবময় একশ বছর উদ্যাপনের উদ্যোগ গ্রহণ করেছেন। গত ১৬ ফেব্রুয়ারি রবিবার টরন্টোর স্কাবরাতে অবস্থিত মাসাল্লা কিং রেস্তোরাঁয় অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীদের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উক্ত সভায় যেকোন বিভক্তির ঊর্ধে থেকে কানাডায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যায়ের সকল প্রাক্তন ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে বছরব্যাপী অনুষ্ঠান/কর্মসূচী আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যায়ের গৌরবময় একশ বছর উদ্যাপনের লক্ষ্যে অর্থনীতি বিভাগের প্রাক্তন ছাত্র ও বিসিএস প্রশাসন ক্যাডারের ‘৮৬ ব্যাচের প্রাক্তন সদস্য আজফর সৈয়দ (ফেরদৌস)-কে সভাপতি ও আইন বিভাগের প্রাক্তন ছাত্র টরন্টোর তরুন ব্যারিষ্টার নিজাম হাশমীকে সাধারণ সম্পাদক করে একটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিতে আরো রয়েছেন আইন বিভাগের প্রাক্তন ছাত্রী বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রাক্তন সদস্য টরন্টোর তরুন ব্যারিস্টার উম্মে হাবিবা সুমি (সহ সভাপতি), ফিনান্স বিভাগের প্রাক্তন ছাত্রী ও প্রাক্তন এথলেট দিলরুবা নেওয়াজ দোলন (সহ সাধারণ সম্পাদক), আইন বিভাগের ফারজানা চৌধুরী বিন্দু (সাংস্কৃতিক সম্পাদক), রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র ও প্রাক্তন সহযোগী অধ্যাপক ফখরুলল আলম ফয়সল (কোষাধাক্ষ্য), ফলিত পদার্থ বিজ্ঞানের প্রাক্তন ছাত্র ও প্রাক্তন সহযোগী অধ্যাপক নূরুল হুদা (সামাজিক যোগাযোগ ও তথ্য প্রযুক্তি সম্পাদক), চারুকলা বিভাগের লায়লা শারমিন দীনা (সাজসজ্জা ও প্রকাশনা সম্পাদক), ইংরেজী বিভাগের রওশন জাহান ঊর্মি, গ্রন্থাগার বিভাগের সোলায়মান তালুত রবিন, ফলিত ভাষাতত্বের শফিকুল ইসলাম, গ্রন্থাগার বিজ্ঞানের নিগার সুলতানা এবং হোসেন জাকির।
সভায় সংহতি প্রকাশের জন্য উপস্থিত ছিলেন ডাকসুর প্রাক্তন এ জি এস নাসিরদ্দোজা, টরন্টোস্থ ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ফকরুল চৌধুরী মিলন। কমিউনিটির অতি পরিচিত সামাজিক সংগঠক রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র দেওয়ান আবদুল গফরান চৌধুরী। উপস্থিত এদের তিনজনকেই কমিটির উপদেস্টা নির্বাচিত করা হয়েছে। কমিটিকে কানাডায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যায়ের সকল প্রাক্তন ছাত্রছাত্রী এবং তাদের নিয়ে কর্মরত সকল সংগঠনের সাথে যোগাযোগ স্থাপন করে আরও সংগঠিত হয়ে আগামী জুন মাসে একটি ব্যাপকভিত্তিক অনুষ্ঠানের মাধ্যমে বছরব্যাপী কার্যক্রমের যাত্রা শুরু করার দায়িত্ব অর্পন করা হয়েছে।