টরন্টোতে পিডিআই’এর প্রথম সম্মেলনে বক্তব্য রাখছেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও রাজনৈতিক বিশ্লেষক আসমা আহমেদ

অখিল সাহা, টরন্টো : মুক্তিযুদ্ধের চেতনায় দুর্নীতিমুক্ত বৈষম্যহীন সহনশীল গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে কার্যকরী ভ‚মিকা পালনে সরকারের প্রতি দাবী জানিয়ে টরন্টোতে অনুষ্ঠিত হয়ে গেল প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডার প্রথম সম্মেলন। কানাডার টরন্টো মহানগরীর দেশপ্রেমিক ও সচেতন মানুষদের একটি বৃহৎ অংশের উপস্থিতিতে পিডিআই (কানাডা)-এর সম্মেলন অনুষ্ঠিত হয়। ১১ই ফেব্রæয়ারী ২০২৪ রবিবার বিকাল পাঁচটা থেকে রাত্র আটটা পর্যন্ত টরন্টো মহানগরীর বাঙালীপাড়ার কেন্দ্রস্থলে ২৬৭০ ড্যানফোর্থ এভিনিউ-এর বাংলাদেশ সেন্টারে সম্মেলন অনুষ্ঠিত হয়। নতুন কমিটি গঠন ছাড়াও সম্মেলনে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল। সম্মেলনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন সোলায়মান তালুত রবিন। সম্মেলনের প্রথম পর্বে ছিল কাউন্সিল অধিবেশন ও দ্বিতীয় পর্বে উন্মুক্ত অধিবেশন। কাউন্সিল অধিবেশনে সভাপতিত্ত¡ করেন আজিজুল মালিক এবং পরিচালনায় ছিলেন মনির জামান রাজু। উন্মুক্ত অধিবেশন পর্বে সভাপতিত্ত¡ করেন বিদ্যুৎ রঞ্জন দে এবং পরিচালনায় মাহবুব আলম। উন্মুক্ত অধিবেশনের সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মোঃ মাশুক মিয়া, ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দুজা, প্রাক্তন ছাত্রনেতা সৌমেন সাহা, উদীচী কানাডা সংসদের সাধারণ সম্পাদক মিনারা বেগম, লেখিকা ও অনুবাদক ফারহানা আজিম শিউলী, টরন্টো বাঙালী কমুনিটির সক্রিয় কর্মী শিবু চৌধুরী, অতিথি বক্তা হিসাবে অনলাইন সাপ্তাহিক নতুন দেশের সম্পাদক সওগাত আলী সাগর, মিডিয়া ব্যক্তিত্ত¡ আসমা আহমেদ, টরন্টো ফিল্ম ফোরামের পক্ষ থেকে এনায়েত করিম বাবুল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সফিউদ্দন আহমেদ, এবং বীর মুক্তিযোদ্ধা নাজমুল হোসেন মনা।

সম্মেলনের কাউন্সিল অধিবেশনে উনত্রিশ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠিত হয়। দীর্ঘদিন সংগঠনের দায়িত্ত¡ সামলানোর সুবাদে আজফার সাঈদ ফেরদৌসকে নতুন কমিটির সভাপতি এবং রাজনৈতিক কর্মী মনির জামান রাজুকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে। উনত্রিশ সদস্যের এই কমিটিতে আরো আছেন সহসভাপতি হিসাবে মুক্তিযোদ্ধা মোঃ মাশুক মিয়া, অধ্যাপক টিটো খন্দকার, প্রাক্তন ছাত্রনেতা সৌমেন সাহা, এবং রাজনৈতিক কর্মী ও বিজ্ঞান বিষয়ক লেখক স্বপন বিশ্বাস। যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন সোলায়মান তালুত রবিন ও আরিফ মোরশেদ, কোষাধ্যক্ষ হিসাবে রোমান চৌধুরী। এছাড়াও নির্বাহী সদস্য তালিকায় রয়েছেন আজিজুল মালিক, বিদ্যূৎরঞ্জন দে, মাহবুব আলম, নাসির উদ দুজা, অদ্যাপক আতাউর রহমান, হাবিবুর রহমান, দুলাল পাল, কাজী জহির উদ্দিন, স্বপন সরকার, শাহীন হাসান, আখতারুজ্জামান স্বপন, মনজুর আহমেদ মিনু, ডঃ সাইদুজ্জামান, রানা সুলতানা।

সম্মেলন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা সঙ্গীত হিসাবে গান বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী শাহজাহান কামাল। এরপর বাংলাদেশ উদীটী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের ডঃ মমতাজ মমতার নেতৃত্তে¡ অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে।

কবিতা আবৃত্তিতে অংশ নেন আবৃত্তি শিল্পী শেখর গোমেজ, রেজা অনিরুদ্ধ, ও রওশন জাহান উর্মি। উল্লেখ্য, দীর্ঘ দশ বছর ধরে পিডিআই (কানাডা) প্রবাসীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনায় দুর্নীতিমুক্ত শোষন-বৈষম্যহীন সহনশীল গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলার আন্দোলনে, সমাজের শ্রমজীবি মানুষের অধিকার প্রতিষ্ঠায়, ও সকল প্রকার জাতীয় আন্দোলন-সংগ্রামে সম্পৃক্ত রয়েছে।

নব নির্বাচিত কমিটির পক্ষ থেকে সুষ্ঠুভাবে সম্মেলন সফল করে তোলার জন্য প্রস্তুতি কমিটি এবং সম্মেলনে অংশগ্রহন ও সফল করে তোলার জন্য সকল পিডিআই সমর্থক, শুভানুধ্যায়ী ও সদস্যদের অভিবাদন জ্ঞাপন করা হয়েছে।

কানাডার যে কোন প্রবাসী পিডিআই সম্পর্কিত যে কোন তথ্য বা প্রয়োজনে ফোন নং ৩০৬ ৫২১ ০২১০ কিংবা ই-মেইলে (pdicanada2013@gmail.com) যোগাযোগ করতে পারেন।