অনলাইন ডেস্ক : আকামার মেয়াদ শেষ, এবার ফিরতেই হবে। টিকিটের জন্য সোমবার ঢাকায় সৌদি এয়ারলাইন্স অফিসের সামনে প্রবাসীর ভিড়। টিকিট না পেয়ে এসময় তারা বিক্ষোভও করেন।

কর্মস্থলে ফেরার জন্য বিমানের টিকিট না পেয়ে দুর্ভোগ পোহাচ্ছেন করোনাকালে এসে দেশে আটকেপড়া প্রবাসীরা। এর প্রতিবাদে গতকাল সোমবার রাজধানীর মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিক্রয়কেন্দ্রে বিক্ষোভ করেন তারা। পরে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনেও বিক্ষোভ প্রদর্শন করেন।

টিকিটের আশায় গতকাল দিনভর রাজধানীর সোনারগাঁও হোটেলের পাশে সৌদি অ্যারাবিয়া এয়ারলাইন্সের বিক্রয়কেন্দ্রে হাজারো প্রবাসীর ভিড় ছিল। তাদের মধ্যে ৪০০ জন ২৩ ও ২৪ সেপ্টেম্বরের টিকিট পেয়েছেন। বাকিরা দিনভর অপেক্ষা করে পরে খালি হাতে ফিরে গেছেন।

করোনাকালে দেশে এসে আটকা পড়েছেন প্রায় দুই লাখ প্রবাসী। করোনার প্রাদুর্ভাব কমলেও বিমান চলাচল স্বাভাবিক হয়নি। ফলে উড়োজাহাজের টিকিট না পেয়ে বিদেশে তাদের কর্মস্থলে ফিরতে পারছেন না তারা। এদিকে, ভিসা ও ওয়ার্ক পারমিটেরও মেয়াদ শেষ অনেকের। নির্ধারিত সময়ে কর্মস্থলে যেতে না পারলে চাকরি হারানোর ভয় রয়েছে। আবার টিকিট পেলেও ভাড়া দিতে হচ্ছে তিন থেকে চার গুণ। রিটার্ন টিকিট ইস্যু করা হচ্ছে না।

সৌদি আরবের অনুমতি না পাওয়ায় সে দেশে ফ্লাইট চালু করতে পারেনি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা। বিক্ষোভকারী প্রবাসীদের অভিযোগ, সৌদির অনুমতি না পাওয়ায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) রোববার সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ঢাকা থেকে ফ্লাইট চালানোর অনুমতি বাতিল করে। এতে সৌদিতে সরাসরি যাওয়ার পথ বন্ধ হয়ে গেছে। চাকরি হারানোর অতঙ্কে ভুগছেন দেশে আটকেপড়া এই প্রবাসীরা।