সুহেল ইবনে ইসহাক: অন্টারিও এনডিপি প্রধান আন্দ্রেয়া হরওয়াথ বলেছেন, এই নির্বাচনে পিসি জয় ঠেকাতে লিবারেলকে ভোট দেওয়া ওন্টারিয়ানদের জন্য কোন কৌশল হতে পারে না?

অন্টারিও নিউ ডেমোক্র্যাট এবং লিবারেল নেতারা ডগ ফোর্ডকে দ্বিতীয় মেয়াদে প্রিমিয়ার হিসেবে জয়ী হওয়া থেকে ঠেকাতে কাকে সবচেয়ে ভালো স্থান দেওয়া হবে এবং ফোর্ড বিরোধী ভোটারদের ভোটে যাওয়ার সময় এটিকে বিবেচনা করা উচিত কিনা তা নিয়ে তামাশা করছেন। (খবর: সিবিসি নিউজ, এপ্রিল ১৩, ২০২২)

প্রাদেশিক নির্বাচনের প্রচার শুরু হবে মাত্র তিন সপ্তাহের মধ্যে, অনুষ্ঠিত হবে ২ জুন। গত কয়েক মাসে প্রকাশিত জরিপগুলি ধারাবাহিকভাবে প্রস্তাব করেছে যে, প্রায় ৪০ শতাংশ ভোটারের পছন্দ প্রগতিশীল রক্ষণশীলরা, ফোর্ডের দলকে অন্য সংখ্যাগরিষ্ঠতায় শট দিয়েছে। কোন দল দ্বিতীয় স্থানে রয়েছে তা নিয়ে জরিপগুলি কম সামঞ্জস্যপূর্ণ ছিল, তবে সেই অসঙ্গতি থেকে যে থিমটি উঠে আসে তা হল যে এনডিপি বা লিবারেল পার্টি কেউই পিসিদের পরাজিত করতে সক্ষম একমাত্র বিকল্প হিসাবে আবির্ভূত হয়নি। অন্টারিও এনডিপি নেতা আন্দ্রেয়া হরওয়াথ এখন এটিকে পরিবর্তন করার চেষ্টা করছেন যাকে তিনি তার দলের জন্য একটি কৌশলগত ব্যালট দেওয়ার জন্য লিবারেল ভোটারদের কাছে একটি “সরাসরি” আবেদন বলেছেন?

হরওয়াথ মঙ্গলবার বলেন, “ফোর্ডকে প্রধানমন্ত্রী হিসেবে পুনঃনির্বাচিত হওয়া থেকে বিরত রাখার উপায় হল এনডিপিকে ভোট দেওয়া।” এনডিপি প্রধান হরওয়াথ বলেন “অন্যথায় এবার পুরোনো কৌশলটি ভোটকে বিভক্ত করবে এবং ডগ ফোর্ডকে মাঝখানে নিয়ে আসবে।” হরওয়াথ যুক্তি দেন যে এনডিপি, গত নির্বাচনে জিতে ৪০টি আসনে। তাই পিসি কে সরিয়ে নেওয়ার জন্য লিবারেলদের তুলনায়আরও ভাল অবস্থানে রয়েছে এনডিপি। লিবারেল ২০১৮ সালে মাত্র সাতটি আসন নিয়ে তাদের ইতিহাসে সবচেয়ে খারাপ নির্বাচনী ফলাফলের শিকার হয়েছিল।

হরওয়াথের বক্তব্যের কয়েক ঘন্টা পরে কথা বলার সময়, ডেল ডুকা তার যুক্তি প্রত্যাখ্যান করেন।
ব্র্যাম্পটনে একটি সংবাদ সম্মেলনে হরওয়াথ কে উদ্দেশ্য করে ডেল ডুকা বলেন, “আপনি আমাকে কৌশলগত ভোটিং সম্পর্কে কথা বলতে শুনবেন না, আপনি আমাকে আমাদের দল এবং আমাদের ধারণা ছাড়া অন্য কিছু সম্পর্কে কথা বলতে শুনবেন না।”

ডেল ডুকা বলেন যে, ভোটাররা ব্যস্ত জীবনযাপন করেন এবং রাজনীতিতে মনোনিবেশ করেন না তারা রান্নাঘরের টেবিলে কৌশলগত ভোটিং নিয়ে আলোচনা করেন না।
টরন্টোতে পিসি-হোল্ড রাইডিংয়ে কৌশলগত ভোটদানকে উৎসাহিত করা নট ওয়ান সিট নামে একটি সদ্য চালু হওয়া স্বেচ্ছাসেবক দলের মিশনের কেন্দ্রবিন্দু। এটির লক্ষ্য হল ভোটারদের প্ররোচিত করা যাতে দলীয় স্ট্রাইপ নির্বিশেষে প্রতিটি রাইডিংয়ে পিসিকে পরাজিত করার জন্য সবচেয়ে ভালো অবস্থানে থাকা প্রার্থীকে কিভাবে বাছাই করা যায়।