নিউইয়র্ক: ‘জীবন এতা ছোট কেন’ গ্রন্থের লেখক, বিশিষ্ট চিকিৎসক, নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ ডা. সিনহা আবুল মনসুর আর নেই। সম্প্রতি সিভিয়ার হার্ট অ্যাটাকের শিকার হয়ে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। নিউইয়র্কের লং আইল্যান্ডস্থ স্ট্রনিবুক হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা ২টার দিকে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। তার ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে।

উল্লেখ্য, বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা, বর্তমানে আটলান্টা প্রবাসী নাজির সিনহা ও ‘গ্লোবার ভয়েস’ খ্যাত বিশিষ্ট টিভি টকশো ব্যক্তিত্ব ড. সিনহা এম এ সাঈদ-ও ভাই ডা. সিনহা মনসুর। খবর ইউএনএ’র।

নাজির সিনহা বার্তা সংস্থা ইউএনএ’র প্রতিনিধিকে জানান, ডা. সিনহা আবুল মনসুরের বয়স হয়েছিলো ৫৭ বছর। মৃতুকালে তিনি স্ত্রী, ২ পুত্র সহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। তারা তিন ভাই আর এক বোন ছিলেন। সর্বশেষ তিনি জ্যামাইকা হসপিটাল সেন্টাওে কর্মরত ছিলেন। মরহুম ডা. সিনহা মনসুর-এর নামাজে জানাজা শুক্রবার (১৫ অক্টোবর) বাদ জুম্মা জামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহন করার জন্য সকল প্রবাসী বাংলাদেশীর প্রতি তিনি অনুরোধ জানিয়েছেন। মরহুমের মরদেহ লং আইল্যান্ডস্থ ওয়াশিংটন মেমোরিয়াল মুসলিম কবর স্থানে দাফন করা হবে।

প্রায় তিন দশক ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী ছিলেন ডা. মনসুর আবুল সিনহা। তার দেশের বাড়ী মুন্সীগঞ্জ-বিক্রমপুর। ব্যক্তিগত জীবনে মিষ্টিভাষী, অমায়িক ব্যবহারের মানুষ পেশায় চিকিৎসক থাকলেও নেশায় ছিলেন লেখক ও পর্যটক। বাস করতেন নিউইয়র্কের লং আইল্যান্ডে। ২০১২ সালে ঢাকার দিব্য প্রকাশ থেকে প্রকাশিত হয় তার ভ্রমণ সংকলন ‘সেইসব অদ্ভুত ভ্রমণ’। ২০১৩ সালে প্রকাশিত হয় প্রকাশিত হয় ‘হুমায়ুন : একজন হ্যামিলনের বাঁশিওয়ালা’। চিকিৎসা বিজ্ঞান নিয়ে লেখা ‘Essential Topics and Cases for Anesthesia Oral Boards’ গ্রন্থটি প্রকাশিত হয় ২০১১ সালে। চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য ২০১১ সালে তার নাম স্থান পায় ‘Cambridge who’s who’ -তে। ২০১১, ২০১২ এবং ২০১৩ সালে ছিলেন ‘Leading Physicians of the world’ -এর সম্মানিত তালিকায়। প্রবাসে থাকলেও বাংলাদেশের শিল্পী ও সাহিত্য আর ক্রিকেট নিয়ে তার আগ্রহ ছিলো সীমাহীন। বিশ্বের অন্যতম সেরা অল রাউন্ডার সাকিল আল হাস-কে নিয়ে তার নিউইয়র্কের বাসায় একাধিকার ঘরোয়া সমাবেশের আয়োজন করেছেন ডা. সিনহা।

ডা. সিনহা আবুল মনসুরের লেখা অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে: ‘জীবন এতে ছোট কেন’, ‘দ্বীপ ও জনপদের গল্প’, ‘ঘুরে দেখা শান্তিনিকেতন কাঠমন্ডু ও দার্জিলিং’, ‘একজন আবু রায়হানের গল্প’, ‘এক মুক্তিযুদ্ধের না বলা কথা’ প্রভৃতি। অতি সম্প্রতি বাংলাদেশের ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে নিয়ে তৈরী করেছেন প্রামান্য চিত্র।