অনলাইন ডেস্ক : কুইবেকানরা চলতি মাসে দ্বিতীয় বারের মতো সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহারের রেকর্ড ভেঙেছেন। গত শুক্রবার হাইড্রো কুইবেক বলেছে, ওই দিন সকালে প্রদেশের বেশিরভাগ অংশে তীব্র শীত থাকায় আবারও বিদ্যুৎ ব্যবহারের সর্বোচ্চ রেকর্ড হয়েছে। বিদ্যুৎ বিভাগের হিসাব অনুযায়ী শুক্রবার সকাল ৮ টা পর্যন্ত রেকর্ড ৪০ হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার হয়েছে। এর আগে গত ১১ জানুয়ারি শৈত্যপ্রবাহ চলাকালীন ৩৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহারের রেকর্ড হয়েছিল।

হাইড্রো কুইবেক তার গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়ে বলেছে, গ্রাহকেরা যদি বিদ্যুতের ব্যবহার কমাতে না পারে তাহলে ২/১ দিনের মধ্যে বিদ্যুৎ ব্যবহারের আরো নতুন রেকর্ড সৃষ্টি হবে। হাইড্রো কুইবেকের মুখপাত্র সেনড্রিকস বোচারড বলেছেন, বাসার যে কক্ষগুলো ব্যবহার হচ্ছে না সেগুলোর হিটার বন্ধ রেখে এবং বাড়ির সার্বিক তাপমাত্রা ২/১ ডিগ্রি কমিয়ে বিদ্যুতের ব্যবহার সীমিত করা যায়। এছাড়া ডিশওয়াশার ও পোশাক ড্রয়ারের মতো বড় যন্ত্রপাতির ব্যবহার কমিয়েও বিদ্যুতের সাশ্রয় করা সম্ভব। তিনি বলেন, সাধারণত সকাল ও সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা বেশি থাকে। ওই সময়টাতে বিদ্যুৎ ব্যবহার মিতব্যায়ী হলে সবাই এর সুফল ভোগ করতে পারবেন। তিনি বলেন, অনেকে মনে করেন তিনি একা আর কতটুকু বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। কিন্তু সবাই মিলে একটু একটু করে বিদ্যুতের ব্যবহার কমালে সম্মিলিতভাবে অনেক বিদ্যুতের সাশ্রয় হয়। হাইড্রো কুইবেকের হিসাব অনুযায়ী বিদ্যুতের সর্বোচ্চ ব্যবহারের সময়কাল সাধারণত সকাল ৬ টা থেকে ৯ টা এবং বিকাল ৪ টা থেকে রাত ৮ টা পর্যনত। হাইড্রো কুইবেকের মোট গ্রাহক সংখ্যা ১ লাখ ৬০ হাজার।

কুইবেক ছাড়াও কানাডার বিভিন্ন অঞ্চলে এখন প্রচন্ড ঠান্ডা পড়েছে। নিউ ব্রান্সউইক ও অন্টারিওসহ বেশ কিছু এলাকায় চলতি সপ্তাহে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

বোচারড বলেন, কুইবেকের বিদ্যুতের চাহিদা সীমা ছাড়িয়ে গেলে তাদেরকে অন্য প্রদেশ থেকে বিদ্যুৎ আমদানি করতে হতে পারে। সূত্র : সিবিসি ও রেডিও কানাডা