অনলাইন ডেস্ক : জি-২০ সম্মেলন শেষে দুই দিন ভারতে থাকার পর অবশেষে নিজ দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিমানে ত্রুটির কারণে ভারতে আটকা পড়েছিলেন তিনি। মঙ্গলবার দুপুরে বিমানের সমস্যা সমাধানের পর ভারত ছাড়েন কানাডার প্রধানমন্ত্রী।

আউটলুক ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ট্রুডোকে বহনকারী উড়োজাহাজের ত্রুটি মেরামতের পর কানাডার উদ্দেশে উড়াল দিয়েছেন তিনি। এর আগে ৩৬ ঘণ্টা দিল্লিতে আটকে থাকতে হয়েছে তাকে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই এর খবরে বলা হয়েছে, জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত ৮ সেপ্টেম্বর দিল্লি সফরে আসেন ট্রুডো। সম্মেলন শেষ করে রোববার রাত আটটার দিকে কানাডায় রওনা দেওয়ার কথা ছিল তার। কিন্তু তাকে বহনকারী উড়োজাহাজে ত্রুটি দেখা দিলে ভারতে আটকা পড়েন।

কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) প্রেস সেক্রেটারি মোহাম্মদ হুসেনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা সমাধান করা হয়েছে। এরপরই দিল্লি ছেড়ে গেছেন কানাডার প্রধানমন্ত্রী।

কানাডার প্রধানমন্ত্রী ও তার প্রতিনিধি দলকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। জি-২০ সম্মেলনে যোগ দেয়ার জন্য ট্রুডোকে ধন্যবাদ জানান তিনি।

সামাজিক মাধ্যমে এক্স-এ ভারতের মন্ত্রী লিখেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সরকারি সহকর্মীদের পক্ষ থেকে আজ (মঙ্গলবার) বিমানবন্দরে ছিলাম আমি। জি-২০ সম্মেলনে যোগ দেয়ায় ধন্যবাদ জানিয়েছে। তারা যেন নিরাপদে দেশে পৌঁছাতে পারে সেজন্য শুভেচ্ছা জানাই।

এর আগে সিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার বিমানবাহিনীর সিসি-১৫০ পোলারি উড়োজাহাজে ট্রুডো নেয়ার জন্য রওনা হয়। কিন্তু পরবর্তীতে এটি আর ভারতের আসেনি। এর কারণ জানা যায়নি।

ট্রুডোর বিমানটির বয়স ৩৬ বছর। বিমানটিতে আগেও সমস্যা দেখা দিয়েছিল। ২০১৬ সালের অক্টোবরে বেলজিয়ামে যাত্রা করার আধা ঘণ্টা পর অটোয়াতে ফিরে আসে। ২০১৯ সালের ডিসেম্বরে লন্ডনে ট্রুডো ন্যাটো শীর্ষ সম্মেলনে উপস্থিত ছিলেন তখনও সমস্যা দেখা দেয়।