অনলাইন ডেস্ক : দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ২৬৮ যাত্রী নিয়ে আটকা পড়েছে ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট। যান্ত্রিক ত্রুটির কারণে বিমানের বিজি-৩৪৮ ফ্লাইটটি বিকল হয়ে পড়েছে।

বিমান সূত্র জানায়, স্থানীয় সময় শনিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটে ফ্লাইটটি দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরের টার্মিনাল-১ থেকে ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার এয়ারক্রাফটটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ কারণে ফ্লাইটটি ছাড়া সম্ভব হয়নি। ফলে যাত্রীদের দীর্ঘক্ষণ বিমানবন্দরে বসে থাকতে হচ্ছে।

জানা গেছে, বিমান বিকল হওয়ায় প্রায় সাড়ে ১৪ ঘণ্টা যাত্রীরা দুবাই বিমানবন্দরে আটকা পড়ে আছেন। এ ঘটনায় দুবাই বিমানবন্দরে হট্টগোল করছেন বিমান যাত্রীরা। যাত্রীদের অধিকাংশই সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি শ্রমিক। তাদের অনেকেরই আবার ঢাকা থেকে বিভিন্ন জেলার কানেক্টিং টিকিট কাটা ছিল বলে জানা গেছে।

যাত্রীদের হোটেলে না রেখে বিমানবন্দরের লাউঞ্জে কেন রাখা হয়েছে- এ বিষয়ে বিমানের দুবাইয়ের আঞ্চলিক ব্যবস্থাপক সাকিয়া সুলতানা জানান, যাত্রীদের ভিসার ধরন এক এক ধরনের। ফলে তাদের জন্য হোটেলের ব্যবস্থা করা সম্ভব হয়নি। কোনো কোনো যাত্রীর ভিসা মেয়াদ না থাকা ও বেশ কয়েকজন যাত্রীর ভ্রমণ ভিসা থাকায় এই জটিলতা দেখা দিয়েছে। তবে আটকে থাকা যাত্রীদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, প্রকৌশলীরা বিমান মেরামতের কাজ করছে। দেশ থেকে পার্টস পাঠানো হয়েছে, দুবাইয়ের পথে রয়েছে। মেরামত হলেই নতুন শিডিউল অনুযায়ী যাত্রীদের নিয়ে আসা হবে। আপাতত বিমানের ২৬৮ যাত্রী লাউঞ্জে অপেক্ষা করছেন।

তিনি আরও বলেন, হোটেলে যাত্রীদের রাখার জন্য চেষ্টা চলছে। আমাদের সঙ্গে যাদের (হোটেল) চুক্তি ছিল, সেখানে আবার অনুষ্ঠান চলছে। বিকল্প হোটেলও খুঁজে পাওয়া যাচ্ছে না। তাই বিমানবন্দরের ভেতরে কয়েকটি পৃথক লাউঞ্জে যাত্রীদের বসার ব্যবস্থা করা হয়েছে। তাদের সকালের নাশতা দেওয়া হয়েছে। দুপুরের খাবার সরবরাহ করা হচ্ছে। আশা করি আজ (রোববার) রাতের মধ্যেই ফ্লাইট চালু করা সম্ভব হবে।

ফ্লাইট ছাড়ার বিষয়ে বিমানের দুবাই স্টেশন ম্যানেজার জাহিদুল ইসলাম জানান, স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে বিমানের একটি ফ্লাইট শারজাহ থেকে দুবাই হয়ে দেশে ফেরার কথা রয়েছে। ওই ফ্লাইটে বিকল বিমানটির জন্য যন্ত্রাংশ আনা হচ্ছে। সমস্যা সমাধান হলে স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে বিজি-৩৪৮ ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওনা হবে।