পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

রাশিদুল হাসান : নিজ নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে কানাডা। মূলত, অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের চলমান সংঘাতে লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ জড়িয়ে পড়ায় সীমান্তে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।

গত ১৭ অক্টোবর, মঙ্গলবার লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি সৈন্যদের সাথে সংঘর্ষে হিজবুল্লাহর অন্তত চার যোদ্ধা নিহত হয়েছেন। লেবাননের সাথে ইসরায়েলের নতুন যুদ্ধক্ষেত্র তৈরির আশঙ্কায় নিজ নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে কানাডা।

মঙ্গলবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি লেবাননে অবস্থানরত নাগরিকদের দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের ক্রমবর্ধমান অস্থিতিশীলতার মাঝে বাণিজ্যিক ফ্লাইট সহজলভ্য থাকাকালীন কানাডার নাগরিকদের এই মুহূর্তে লেবানন ত্যাগ করা উচিত। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কানাডীয়দের উদ্দেশ্যে জোলি বলেন, ‘আপনি যদি লেবাননে থাকেন, তাহলে বাণিজ্যিক ফ্লাইট সহজলভ্য থাকাকালীন দেশটি ত্যাগ করার এখনই সময়।’ তিনি বলেন, তেল আবিব এবং পশ্চিম তীরে থাকা কানাডীয়— যারা চলে যেতে চান, তাদের সামরিক ফ্লাইটের সুযোগ গ্রহণ করা উচিত। নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য অটোয়া এই দুই স্থান থেকে অ্যাথেন্সের উদ্দেশ্যে সামরিক ফ্লাইট পরিচালনা করছে।
জোলি বলেন, ‘আমরা জানি না নাগরিকদের সরিয়ে নেওয়ার এই অভিযান কতদিন চলবে। কারণ পরিস্থিতি অত্যন্ত অস্থিতিশীল।’ গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত এক হাজার ৩০০ নাগরিককে সরিয়ে নিয়েছে কানাডা।