অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের রাজনীতিতে আবারও টালমাটাল অবস্থা শুরু হয়েছে। জাতীয় নির্বাচনের এক বছরের কম সময় আগে ক্ষমতাসীন দল ছেড়ে প্রধান বিরোধী দল লেবার পার্টিতে যোগ দিচ্ছেন কনজারভেটিভ পার্টির এমপিরা। বর্তমান ঋষি সুনাকের নেতৃত্বে ‘বিশৃঙ্খল’ সরকার পরিচালনার অভিযোগ তুলে এক সপ্তাহের ব্যবধানে আরও এক টোরি এমপি দলছুট হয়েছেন। এটিকে প্রধানমন্ত্রী সুনাকের জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। খবর বিবিসি ও ভয়েস অব আমেরিকার।

লেবার পার্টিতে যোগ দেওয়া কনজারভেটিভ এমপি হলেন নাটালি এলফিকে। তিনি ইংল্যান্ডের দক্ষিণপূর্ব অঞ্চলের নির্বাচনী আসন ডোভার থেকে ২০১৯ সালে নির্বাচিত হন। নাটালি এমন এক সময়ে দল বদল করলেন, যখন দীর্ঘ ১৪ বছর পর ক্ষমতার দিকে যাচ্ছে প্রধান বিরোধী দল কেয়ার স্টারমারের লেবার পার্টি।

দল ছাড়ার বিষয়ে তিনি বেশ কিছু কারণ উল্লেখ করেছেন। এর মধ্যে অন্যতম হলো অভিবাসী ইস্যু। নাটালি বলেন, ‘আমাদের ঋষি সুনাকের ক্লান্ত ও বিশৃঙ্খল সরকারের ভগ্ন প্রতিশ্রুতি থেকে এগিয়ে যেতে হবে। যুক্তরাজ্য এখন ফ্রান্স থেকে অভিবাসী পারাপারে প্রথম সারিতে রয়েছে। ঋষি সুনাকের অধীনে, কনজারভেটিভ দলের গ্রহণযোগ্যতাও কমেছে বলে অভিযোগ তাঁর।’

নাটালির এমন দলত্যাগ অবাক করেছে অনেককেই। কারণ তিনি ছিলেন লেবার পার্টি ও দলটির প্রধানের কট্টর সমালোচক। কিন্তু সম্প্রতি অভিবাসী পারাপার সম্পর্কে সরকারের নীতির সমর্থন করতে পারছিলেন না তিনি। নাটালি বলেন, ‘অভিবাসী প্রবেশ রোধে ঋষি সুনাকের সরকার আমাদের সীমান্তকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে ব্যর্থ হচ্ছে।’ এ ছাড়া সরকারের আবাসন নীতি নিয়েও মতপার্থক্য রয়েছে নাটালির।
ঋষি সুনাকের অধীনে কনজারভেটিভরা অযোগ্যতা ও বিভাজনে ডুবেছে।

নাটালির আগে সম্প্রতি জাতীয় স্বাস্থ্যসেবা খাতে জনগণ পর্যাপ্ত চিকিৎসাসেবা পাচ্ছে না, এটির উন্নয়নে সরকারের কোনো দৃষ্টি নেই– এমন অভিযোগ তুলে পদত্যাগ করেছেন ড্যান পোল্টার। তিনিও বিরোধী দল লেবার পার্টিতে যোগ দিয়েছেন।