অনলাইন ডেস্ক : নির্বাচনে পরাজিত হওয়ার পরও গদি ধরে রাখতে মরিয়া আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের একটি পারমাণবিক কেন্দ্র গুঁড়িয়ে দেয়ার কথা ভেবেছিলেন।

গত সপ্তাহে তিনি তার এই পরিকল্পনার কথা জানালে তার প্রশাসনই তাকে থামিয়ে দেয়। ইরানের প্রধান পরমাণু কেন্দ্রটি রয়েছে দেশটির নাতাঞ্জে।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’কে এ কথা জানিয়েছেন ট্রাম্প প্রশাসনেরই এক উচ্চ পদস্থ কর্মকর্তা। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, গত বৃহস্পতিবার এক শীর্ষ পর্যায়ের বৈঠকে তার এই ইচ্ছা প্রকাশ করেন আমেরিকার প্রেসিডেন্ট। উদ্দেশ্য ছিল, ইরানকে আক্রমণ করে যদি আমেরিকার নাগরিকদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করে তোলা যায়।
সে বৈঠকে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, নবনিযুক্ত তদারিক প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার মিলার এবং সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলি।

ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকে অন্য যারা উপস্থিত ছিলেন তাদের বেশির ভাগই ইরানের পারমাণবিক কেন্দ্রে এখন আঘাত হানার বিরোধিতা করেন। তাদের যুক্তি ছিল এতে হিতে বিপরীত হবে। ওই আঘাত হানার প্রেক্ষিতে বড়সড় সংঘর্ষ বেধে যেতে পারে। তাতে বিশ্বের জনমত আরও বেশি করে ট্রাম্পের বিপক্ষে চলে যেতে পারে। আরও বিমুখ হয়ে পড়তে পারেন আমেরিকার নাগরিকরাও।

ওই কর্মকর্তার কথায়, ইচ্ছা প্রকাশ করে উনি (প্রেসিডেন্ট ট্রাম্প) সকলের মতামত জানতে চেয়েছিলেন। তখন প্রায় সকলেই ট্রাম্পকে বোঝান এটা এখন করা উচিত হবে না। সব শুনে ট্রাম্প তার সিদ্ধান্ত থেকে সরে আসেন।’

তবে এই খবরের সত্যতা নিয়ে হোয়াইট হাউস এখন পর্যন্ত কিছুই বলেনি।