অনলাইন ডেস্ক : ধর্মীয় অনুষ্ঠানে জন সমাগমের ফলে করোনার বিস্তার ঘটায় নোভা স্কশিয়া প্রভিন্সে নতুন আইন করা হয়েছে। ওই আইন অনুযায়ী এখন থেকে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান করোনা বিধি-নিষেধ অমান্য করলে ৫৭ হাজার ডলারেরও বেশি জরিমানা এবং কারাদণ্ড হতে পারে। গত বৃহস্পতিবার এক প্রাদেশিক আদেশে বলা হয়েছে, হেলথ প্রটেকশন অ্যাক্ট অমান্য করলে আর্থিক জরিমানা ও কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন করা হয়েছে। প্রভিন্সে করোনা সংক্রমণ বৃদ্ধি ও ৩ জনের মৃত্যুর পর প্রশাসন এই আইন করল।

জানা গেছে, গত অক্টোবরে একটি চার্চে স্বাস্থ্যবিধি অমান্য করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। কয়েকদিন ব্যাপি চলা ওই অনুষ্ঠানে যোগদান কারীদের টিকার প্রমাণপত্র চেক করা হয়নি, এমনকি মাস্ক ব্যবহারের বাধ্য বাধকতাও মানা হয়নি। পরে ওই অনুষ্ঠানে যোগদানকারীরা ব্যাপক হারে করোনায় আক্রান্ত হতে শুরু করে এবং তাদের মধ্যে ৩ জনের মৃত্যু হয়। পরে কতৃপক্ষ ওই চার্চকে আগের আইন অনুযায়ী ২ হাজার ৪২২ ডলার জড়িমানা করে।

এখন নতুন আইন অনুযায়ী ১ম দফা নিয়ম ভঙ্গের জন্য ১১ হাজার ৬২২ ডলার এবং পরবর্তী প্রতিবার নিয়ম অমান্যে ৫৭ হাজার ৬২২ ডলার জড়িমানা এবং ক্ষেত্র বিশেষে কারাদণ্ড ভোগ করতে হবে। এই নতুন আইন শিগগিরই কার্যকর হবে।

নোভা স্কশিয়ার প্রিমিয়ার টিম হাউসটন বলেন, করোনা বিধি-নিষেধ অমান্য করাটা একটা গুরুতর অপরাধ। এই হটকারি আচরণের সাজা মাত্র ২ হাজার ডলার হতে পারে না। তাই জরিমানার অংক বাড়ানো হয়েছে। তিনি আরো বলেন, ‘আমি চাইনা কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের বেপরোয়া আচরণের ফলে আমরা আমাদের প্রিয়জনদের মৃত্যুর মুখে ঠেলে দেই। গত অক্টোবরে চার্চে আইন অমান্যের ঘটনার নিন্দা জানিয়ে প্রিমিয়ার হাউসটন বলেন, বিষয়টি সত্যিই দুর্ভাগ্যজনক। চার্চ কর্তৃপক্ষের গাফিলতির কারণে অনেকগুলো মানুষকে ভোগান্তির মধ্যে পড়তে হল। সূত্র : সিবিসি