অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার পেয়েছে পানি নিরাপত্তা। দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জানিয়েছেন, প্রথমবারের মতো একটি মূল বৈদেশিক নীতির অগ্রাধিকার হিসেবে পানি সুরক্ষাকে উন্নীত করা হয়েছে।

গত বুধবার গ্লোবাল ওয়াটার সিকিউরিটি নিয়ে হোয়াইট হাউসের অ্যাকশন প্ল্যান ঘোষণা করেন ভাইস প্রেসিডেন্ট। এর মাধ্যমে পানির ঘাটতি এবং জাতীয় নিরাপত্তার মধ্যে সরাসরি যোগসূত্র স্থাপন করা হলো।

হ্যারিস বলেন, ২০৩০ সালের মধ্যে বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা তার পানির চাহিদা পূরণের জন্য সংগ্রাম করতে পারে। খাদ্য ঘাটতি, অর্থনৈতিক ও জনস্বাস্থ্য সমস্যার ফলে সৃষ্টি হতে পারে নিরাপত্তাহীনতা এবং গণঅভিবাসনের মতো অবস্থা, যা বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর গভীর প্রভাব ফেলবে।

ভয়েজ অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, গ্লোবাল ওয়াটার সিকিউরিটি অ্যাকশন প্ল্যানে তিনটি স্তম্ভ রয়েছে। যার মধ্যে রয়েছে স্যানিটেশন, স্বাস্থ্যবিধি ও সারা বিশ্বে পানির প্রাপ্যতা নিশ্চিত করা।

এই তিনটি স্তম্ভ পানি সম্পদের টেকসই ব্যবস্থাপনার প্রচার এবং বহুপাক্ষিক পদক্ষেপ নিশ্চিত করবে। উৎসাহিত করবে পানি নিরাপত্তাকে। এমনটাই আশা করছেন বাইডেন প্রশাসনের কর্মকর্তারা।

এর মানে হলো যুক্তরাষ্ট্রের কূটনৈতিক প্রচেষ্টাগুলো তাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নেওয়া উন্নয়ন কর্মসূচি এবং অবকাঠামো উদ্যোগগুলোতে পানি সুরক্ষার বিষয়টি একীভূত করবে।