অনলাইন ডেস্ক : বিগত জুন ০৩, ২০২৩ তারিখে প্রেইরি ড্রাইভ পার্ক ও গার্ডেন সংলগ্ন এলাকা পরিষ্কার করার এক কর্মসূচি গ্রহণ করা হয়। উক্ত কর্মসূচিতে টরন্টো নেচার স্টুয়ার্টস (Toronto Nature Stewards), প্রেইরি ড্রাইভ পার্ক রেসিডেন্ট গ্রুপ, নেইবারহুড ক্লাইমেট একশন (Neighbourhood Climate Action) এবং প্রেইরি ড্রাইভ পার্কের বাগানি সহ চারটি বিভিন্ন গ্রুপের ২০ জনের অধিক সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে রেসিডেন্ট লিডার শাহ মহিউদ্দিন পার্ক ও গার্ডেন এলাকা পরিষ্কার করনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন। তিনি বলেন, পরিষ্কার করন কর্মসূচি পার্ক ও গার্ডেনের সৌন্দর্য বৃদ্ধি করে, পরিবেশকে উন্নত করে এবং পার্শ্ববর্তী জঙ্গলের সাপ, খরগোশ, গ্রাউন্ডহগ (Groundhog), কাঠবিড়ালি (Squirrel) এবং অন্যান্য বন্য প্রাণীর থেকে সবজি ও অন্যান্য ফসল কে রক্ষা করে। টরন্টো নেচার স্টুয়ার্টস এর ভলেন্টিয়ার অ্যান্ (Ann) এবং সু (Sue) পরিবেশ ও গাছের জন্য ক্ষতিকারক গার্লিক মাস্টার্ড (Garlic Mustard) মূলসহ অপসারণ করার বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে আলোচনা করেন।

প্রায় ২৫ কেজি ওজনের সংগৃহীত গার্লিক মাস্টার্ড সহ অন্যান্য আগাছা সমূহ অত্যন্ত সহৃদয় ট্রাক ড্রাইভারের সহযোগিতায় টরন্টো সিটির ট্রাকে তাৎক্ষণিকভাবে পরিবহন করা হয়।
উক্ত কর্মসূচির মূল আকর্ষণ সাত বছর বয়সী রাফির কর্ম তৎপরতা, চঞ্চল্যতা ও গভীর আগ্রহ ও উল্লাস সবাইকে মুগ্ধ করেছে।
অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেন রেসিডেন্ট সদস্য ও ভলান্টিয়ার আনার দিলেরা, রবিউল ইসলাম, মইনুল চৌধুরী, সাব্বির বখতিয়ার, সেলভি, রাজা, বাগানি জান্নাতুল হোসনা এবং নেইবারহুড ক্লাইমেট একশন চ্যাম্পিয়ন নিজার্ড (Nigard)।

অনুক‚ল ও রৌদ্র করোজ্জ্বল আবহাওয়ায় সবাই উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে পরিষ্কার করেন কর্মসূচিটি উপভোগ করেন। অনুষ্ঠানে কফি, পানীয় এবং হালকা খাবারের ব্যবস্থা করা হয়। পরিশেষে পরিষ্কার করন কর্মসূচি সন্তোষজনক ও সাফল্যভাবে সম্পন্ন করার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করা হয়।