অনলাইন ডেস্ক : পাইলট থেকে শুরু করে কেবিন ক্রু- সবাই নারী। শুক্রবার (৮ মার্চ) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এভাবেই সৌদি আরবের দাম্মামের উদ্দেশে ছেড়ে যায় বিমান বাংলাদেশের একটি ফ্লাইট। আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে বিমানের ব্যতিক্রমী এমন উদ্যোগ।

জানা গেছে, দুপুর আড়াইটার দিকে পুরোপুরি নারীদের পরিচালনায় বিমানের ওই ফ্লাইটটি শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে। বিমানের সিনিয়র ক্যাপ্টেন আলিয়া মান্নান ও ফার্স্ট অফিসার ফারিহা তাবাসসুম ফ্লাইটটি পরিচালনা করেন। এছাড়াও ফ্লাইটের গ্রাউন্ড স্টাফ, ক্রুদের ব্রিফিং, চেক-ইন কাউন্টার, ফ্লাইট কভারেজ, কেবিন ক্রু এবং ককপিট ক্রুর দায়িত্বেও ছিলেন নারীরাই।

এর মধ্যদিয়ে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের নারী কর্মীদের প্রতি সম্মান দেখিয়ে আন্তর্জাতিক নারী দিবসে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিমের নির্দেশনায় এমন ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়।

এর আগে সম্প্রতি বিমানের এমডি ও সিইও শফিউল আজিম জানিয়েছিলেন, ৮ মার্চ ঢাকা-দাম্মাম রুটের বিজি-৩৪৯ ফ্লাইটটি পরিচালিত হবে নারীদের দিয়ে। ফ্লাইটটির ক্রুদের ব্রিফিংও করবেন বিমানের নারী ফ্লাইট ব্রিফিং কর্মকর্তা। এদিন দুপুর আড়াইটায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দাম্মামের উদ্দেশে ছেড়ে যাবে। ফ্লাইটটি পরিচালনা করার কথা রয়েছে ক্যাপ্টেন আলেয়া ও ফার্স্ট অফিসার তাবাসসুমের।

বিমানে নারীদের অংশগ্রহণ রয়েছে প্রায় প্রতিটি বিভাগে। প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক (প্রশাসন), মহাব্যবস্থাপক (জনসংযোগ), প্রধান চিকিৎসা কর্মকর্তা, মহাব্যবস্থাপক (গ্রাহক সেবা) পদে কর্মরত আছেন নারীরা। বিমানে রয়েছে ১৫ জন নারী পাইলট, ৩৪৫ জন নারী কেবিন ক্রু। এছাড়া গ্রাউন্ড স্টাফ, প্রকৌশলী, প্রকৌশল প্রশিক্ষকসহ বিভিন্ন স্তরে নারীদের অংশগ্রহণ রয়েছে।