অনলাইন ডেস্ক : আগামী ২৬ জুলাই থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে বিশ্ব ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ আসর অলিম্পিক। যা বাস্তবায়নে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে ইউরোপের এই দেশটিতে। তবে এই আসর শুরুর আগেই রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার দাবি, প্যারিস অলিম্পিক ভণ্ডুলের চেষ্টায় অপপ্রচার চালাচ্ছে রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মতে প্যারিস অলিম্পিক ভণ্ডুলের জন্য রাশিয়া অপপ্রচার চালাচ্ছে। নতুন অলিম্পিক সুইমিং সেন্টারের উদ্বোধনের সময় রাশিয়া এই গেমসকে টার্গেট করছে কিনা -জানতে চান সাংবাদিকরা। জবাবে ম্যাক্রোঁ বলেন, ‘কোন সন্দেহ নেই, তথ্যের ক্ষেত্রসহ (সব ভাবে)। প্রতিদিন (রাশিয়া) গল্প সামনে আনছে, আমরা এটি বা এমন কিছু করতে অক্ষম, যেন (গেমস) ঝুঁকির মধ্যে পড়ে যায়।’

ফরাসি সরকার বলেছে, রাশিয়া সম্প্রতি ফ্রান্সের বিরুদ্ধে প্রোপাগান্ডা আক্রমণ জোরদার করেছে। আর এসব গুজব ও বিভ্রান্তি ছড়াতে সোশ্যাল মিডিয়ায় ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করা হচ্ছে।

এদিকে টানা দুই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তবে রুশ আগ্রাসনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন ফ্রান্সের প্রেসিডেন্ট। সম্প্রতি মস্কোর কাছে ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলার পর গত বুধবার ফরাসি ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে একটি বিরল টেলিফোন আলাপ হয়। ম্যাক্রোঁর মতে, ফ্রান্সের কাছে গোয়েন্দা তথ্য ছিল যা রাশিয়ানদের ইসলামিক স্টেট গ্রুপের আফগান অংশ থেকে অভিযুক্ত হামলাকারীদের সম্পর্কে আরও জানতে সাহায্য করতে পারে।

বর্তমান পরিকল্পনা অনুযায়ী আগামী ২৬ জুলাইয়ের উদ্বোধন অনুষ্ঠানটি সেইন নদীতে নৌকায় অনুষ্ঠিত হওয়ার কথা, যেখানে তিন লাখেরও বেশি লোক পাড় থেকে সেই অনুষ্ঠান দেখতে পাবেন। তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, এই অনুষ্ঠানটি সন্ত্রাসী হামলার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তবে ম্যাক্রোঁ বলেছেন, ‘আমরা প্রস্তুত থাকব। আমরা বেশ কয়েকটি পরিস্থিতি তৈরি করছি। যদি হুমকি আরও বিস্তৃত হয় এবং যদি আমরা মনে করি- পরিস্থিতি এটিকে প্রয়োজনীয় করে তুলেছে, তাহলে আমাদের ব্যাক-আপ পরিকল্পনা রয়েছে।’