অনলাইন ডেস্ক : দখলদার ইসরাইলের নৃশংস হামলার মধ্যে তীব্র খাদ্য সঙ্কটে ভুগছে গাজাবাসীরা। খাদ্য ও ওষুধের অভাবে মৃত্যু হচ্ছে শিশুদের। এ পরিস্থিতিতে গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

রোববার ইউনিসেফ প্রধান ক্যাথরিন রাসেল বলেছেন, ‘মারাত্মক’ অপুষ্টির সম্মুখীন গাজার শিশুদের জন্য এখন ‘প্রতিটি মুহূর্ত গুরুত্বপূর্ণ’।

পানিশূন্যতা ও পুষ্টিহীনতায় ভোগা নবজাতক শিশুদের চিকিৎসার জন্য সাহায্যের আবেদন জানিয়েছেন গাজার চিকিৎসকরা। উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. ইমাদ দারদোনাহ বলেছেন, হাসপাতালের চিকিৎসকরা অপুষ্টি ও পানিশূন্যতায় ভোগা শিশুদের জন্য সর্বোচ্চ যা করতে পারে তা হলো— স্যালাইন বা চিনির দ্রবণ দেয়া।

তিনি বলেন, মূলত খাদ্যের অভাবের কারণে এ অবস্থা হয়েছে। বিশ্বের কাছে আমার বার্তা হলো সব শিশুদের বাঁচানোর জন্য হস্তক্ষেপ করা। এই যুদ্ধ অবিলম্বে বন্ধ করতে হবে।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজার হাসপাতালে অন্তত ১০ শিশু অনাহারে মারা গেছে বলে নিশ্চিত করা হয়েছে। এই ঘটনাকে আরেকটি ‘দুঃখের শুরু’ হিসেবে বর্ণনা করেছেন ডব্লিউএইচও’র মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার। সূত্র: আল-জাজিরা।