অনলাইন ডেস্ক : একটু সাস্থ্যসচেতন যারা তারা সাধারণত ফল ও সবজি খেতেই বেশি পছন্দ করেন। ফল এবং সবজি শরীরের উপকার করে বলেই অনেকে মনে করেন। তবে বেশিরভাগ মানুষই জানেন না এমন কিছু ফল এবং সবজি আছে যা খেলে কখনো কখনো অনেকের সমস্যাও হতে পারে। এমনটাই বলছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। তাদের প্রতিবেদন অনুসারে চলুন জেনে নেই অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যা থাকলে কোন ধরনের ফল এবং
সবজি এড়িয়ে চলা উচিৎ:

কচু: কচুতে প্রচুর পরিমাণে পুষ্টির সঙ্গে রয়েছে অনেকটা কার্বোহাইড্রেট। তাই যাদের মেটাবলিজম কম, অল্পেই শরীরের মেদ জমে যায়, তারা এটি খেলে পেটের সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে।

কাঁঠাল: অতুলনীয় স্বাদের জন্য জাতীয় ফল কাঁঠাল সবারই প্রিয়। কিন্তু যাদের হজমের সমস্যা রয়েছে তাদের জন্য ফলটি হিতে বিপরীত। তাই তাদের জন্য বিপদ এড়াতে সুস্বাদু ফল কাঁঠালকে না বলাই উচিৎ হবে।

ব্রকোলি: শীতে অনেকেই এই সবজিটি খেতে খুব পছন্দ করেন। কিন্তু এটি পেটে গ্যাসের সৃষ্টি করতে পারে। যাদের গ্যাসের সমস্যা আছে, তাদের ব্রকোলি এড়িয়ে চলা উচিৎ।

বেগুন: বেগুনে সোলানাইন নামের উপাদান থাকে। সেটি অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দেয়। তাই যাদের অ্যাসিডিটির সমস্যা আছে, তাদের বেগুন না খাওয়াই ভালো।

পেঁয়াজ: পেঁয়াজ শরীরের জন্য ভালো হলেও যাদের অ্যাসিডিটির সমস্যা আছে তাদের জন্য পেঁয়াজ এড়িয়ে যাওয়াই ভালো। এতে অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্যা বেড়ে যায়।

আলু: আলুও যে হতে পারে পেটের শত্রু জানেন কি? হ্যা গ্যাসের সমস্যা থাকলে আলু পরিমিতই খান। বেশি খেলে সমস্যা বাড়তে পারে।

টমেটো: পুষ্টিগুনে ঠাসা একটি সবজি টমেটো। কিন্তু টমেটোও অনেক সময় বাড়িয়ে দিতে পারে গ্যাসের সমস্যা। তাই সুস্থ থাকতে চাইলে সবজিটি বেছে খান।

প্রসঙ্গত, বাসি সবজি খেলে পেটের সমস্যা মারাত্মকভাবে বেড়ে যেতে পারে। তাই যতটা পারা যায় বাসি সবজি এড়িয়েই চলুন।