অনলাইন ডেস্ক : কানাডা জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক শরণার্থী সংস্থাকে(ইউএনআরডাব্লিউএ) তহবিল প্রদানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। গাজায় ইসরায়েলের হামলা চলাকালীন কানাডা উক্ত সংস্থার ওপর নিষেধাজ্ঞা প্রদান করে তীব্র সমালোচনার মুখে পড়েছিল। এ ঘটনার পরেই এখন তাদের সিদ্ধান্ত বদল করল দেশটি।

শুক্রবার এক বিবৃতিতে কানাডার আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী আহমেদ হুসেন বলেছেন, ‘সরকার ইউএনআরডাব্লিউএ-তে তহবিল প্রদান পুনরায় শুরু করছে, যাতে করে ফিলিস্তিনি নাগরিকরা তাদের জরুরি প্রয়োজনে আরো দ্রুত সাহায্য পেয়ে যায়।

ইউএনআরডাব্লিউএ-এর বেশ কয়েকজন কর্মী ৭ অক্টোবর হামাসের সঙ্গে হামলায় অংশ নিয়েছিল, ইসরায়েলের এমন অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরো বেশ কয়েকটি দেশের পাশাপাশি কনাডাও শরণার্থী সংস্থাটিকে সাহায্য করা বন্ধ করে দেয়।

ইউএনআরডাব্লিউএ তাৎক্ষণিকভাবে অভিযুক্ত কর্মচারীদের বরখাস্ত করে এবং বিস্ময়কর ও গুরুতর এ অভিযোগের তদন্ত শুরু করে। এমনকি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই তদন্তের জন্য স্বাধীন প্যানেল গঠন করেন। ইসরায়েল অবশ্য তাদের অভিযোগের সমর্থনে এখন পর্যন্ত কোনো সুনির্দিষ্ট প্রমাণ দিতে পারেনি।

ইউএনআরডাব্লিউএ শুধু ফিলিস্তিনেই নয়, জর্দান, লেবানন, সিরিয়াসহ বেশ কয়েকটি দেশে সাহায্য দিয়ে থাকে। অন্য মানবিক গোষ্ঠীগুলো আগেই সতর্ক করেছিল, জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক শরণার্থী সংস্থাটি তহবিলে অর্থ প্রদান বন্ধ করে দিলে গাজায় ফিলিস্তিনিদের ওপর মারাত্মক প্রভাব ফেলবে। তাই গোষ্ঠীগুলো দাতা দেশগুলোর প্রতি নিষেধাজ্ঞার সিদ্ধান্ত তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিল।

সূত্র : আলজাজিরা