অনলাইন ডেস্ক : ইসরাইলের সহায়তায় যুক্তরাষ্ট্র কতটা মরিয়া তা দেশটির অবস্থান দেখেই বোঝা যায়। পাঁচদিন আগেও ইসরাইল সফর করে এসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এক সপ্তাহ পার না হতেই ফের সেই দেশে সফরে যাচ্ছেন তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন, সোমবার ফের দেশটিতে সফরে যাবেন ব্লিঙ্কেন।

হামাস ইসরাইল যুদ্ধ ঠেকাতে কয়েকদিন ধরেই এই শীর্ষ মার্কিন কূটনীতিক মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সফর করছেন। সফর শেষে ফের সোমবার ইসরাইলে ফিরছেন ব্লিঙ্কেন।

এর আগে গত বৃহস্পতিবার ইসরাইলের তেলআবিবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলকে প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রে সংযত হওয়ার আহবান জানিয়ে বলেন, ওয়াশিংটন সবসময় ইসরাইলের পক্ষে ছিল।

ব্লিঙ্কেন সংবাদ সম্মেলনে নেতানিয়াহুকে বলেন, আপনি নিজেকে রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী হতে পারেন। কিন্তু যতদিন যুক্তরাষ্ট্র থাকবে, আপনাকে কখনই এটি করতে হবে না। আমরা সবসময় আপনার পাশে থাকবো।

এ সময় একজন ইহুদি হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার ব্যক্তিগত জীবনের কথা তুলে ধরেন। তিনি জানান, কীভাবে তার দাদা রাশিয়া থেকে পালিয়ে গিয়েছিলেন এবং তার সৎ বাবা নাৎসি কনসেনট্রেশন ক্যাম্প থেকে বেঁচে ফিরেছিলেন।

প্রসঙ্গত, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ নবম দিনে গড়িয়েছে। ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত হামাসের হামলায় ইসরাইলে নিহত হয়েছেন এক হাজার ৩০০ জনের বেশি। তিন হাজার ৪০০ জনের বেশি আহত হয়েছেন। অপরদিকে ইসরাইলের বোমা হামলায় ৭২৪ শিশুসহ অন্তত দুই হাজার ৩২৯ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আনুমানিক নয় হাজার ৭০০ জন আহত হয়েছেন। এছাড়া প্রায় ৪ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।