অখিল সাহা, টরন্টো: প্রবাসে মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার অংশ হিসাবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদ সংগঠনের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষ্যে আয়োজন করেছে শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতার অনুষ্ঠান। এই প্রতিযোগিতায় সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, তবলা বাদন, এবং চিত্রাংকন, মোট পাঁচটি বিষয় রয়েছে এবং মোট তিনটি বয়সভিত্তিক গ্রুপ রয়েছে।

গ্রুপ ক : চার থেকে আট বছর,
গ্রুপ খ : নয় থেকে তের বছর, এবং
গ্রুপ গ : চৌদ্দ থেকে আঠার বছর।
প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য অভিভাবক এবং প্রতিযোগিবৃন্দ আগামী ২৩শে সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা ছ’টার মধ্যে নীচের যে কোন ফোন নং-এ ফোন দিয়ে রেজিষ্ট্রেশন সম্পাদন করতে পারবেন। প্রতিযোগিতার জন্য মাত্র দশ ডলার রেজি. ফি ধার্য করা হয়েছে।

প্রতিযোগিতার সময় সেপ্টেম্বর ৩০শে শনিবার এবং অক্টোবর ১লা, রবিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রতিযোগিতার স্থান বাংলাদেশ কমিউনিটি সার্ভিসেস কার্যালয় ২৬৭০ ড্যানফোর্থ এভিনিউ টরন্টো। প্রতিযোগিতার বিষয় এবং আবৃত্তির কবিতা উদীচী কানাডা সংসদের ফেসবুক পেজে দেখতে পাওয়া যাবে।
রেজিষ্ট্রেশনের জন্য- ইন্দ্রানী দাশগুপ্ত-৬৪৭ ৮৫২ ২৫৩১, তাপস দেব-৬৪৭ ৭৫৭ ৩৪৬০, জয় দাশ-৪১৬ ৪৫২ ৪৭৪১, শিউলী জাহান-৪১৬ ৬২৭ ৪৩১৫, মমতাজ মমতা-৬৪৭ ৮৮৩ ৬৮৬২, সুভাষ রায়-৪১৬ ৫২৬ ৮৯৬০, শিপ্রা চৌধুরী-৬৪৭ ৫৪৪ ৭২১৩, রানা সুলতানা- ৭৭৮ ৫৮০ ৫৪২৪, ইশবাল আহমেদ-৬৪৭ ৩৭৮ ৪৬২৩, মিনারা বেগম-৪১৬ ৮৫৬ ১২৪০, এবং সুভাষ দাশ-৬৪৭ ৯৬৫ ৪৭৪৭।
ক গ্রুপের সঙ্গীতে ছড়া গান কিংবা দেশাত্মবোধক, নৃত্য সাধারন,
খ গ্রুপের সঙ্গীতে রবীন্দ্রসঙ্গীত এবং নৃত্য সাধারণ এবং
গ গ্রুপের সঙ্গীতে রবীন্দ্রসঙ্গীত এবং নজরুলগীতি এবং নৃত্য দেশাত্মবোধক কিংবা রবীন্দ্রসঙ্গীত অথবা নজরুলগীতিভিত্তিক হতে হবে। প্রতিযোগিতার জন্য তবলা এবং নাচের অডিও পেনড্রাইভ বা সিডিতে নিজেদের সাথে নিয়ে আসতে হবে অথবা আগেও উদীচীকে পাঠির্য়ে দিতে পারেন।

কবিতা আবৃত্তি বিভাগে ক গ্রুপে সুকান্ত ভট্টাচার্যের লেখা পুরনো ধাঁধা, খ গ্রুপে সুকুমার রায়ের লেখা বিষম চিন্তা এবং গ গ্রুপে জীবনানন্দ দাশের লেখা আবার আসিব ফিরে নির্বাচন কুরা হয়েছে। ছবি আঁকার বিষয়বস্তু ক গ্রুপের যা ইচ্ছা এবং অপর দুই গ্রুপের জন্য তোমার চোখে বাংলাদেশ। ছবি আঁকার জন্য শুধুমাত্র আর্ট পেপার দেওয়া হবে। রঙ, তুলি এবং হার্ডবোর্ড প্রতিযোগিদের নিয়ে আসতে হবে।