বিনোদন ডেস্ক : হলিউডের বেশ মর্যাদাবান স্বীকৃতি বাফটা অ্যাওয়ার্ড। চলতি বছরের জন্য ‘বাফটা অ্যাওয়ার্ড-২০২৪’র পুরস্কার দেয়া হয়েছে। বাংলাদেশ সময় সোমবার (১৯ ফেব্রুয়ারি) লন্ডনের রয়েল ফেস্টিভ্যাল হলে এবারের পুরস্কার বিতরণীর আসর বসেছিল। এবারেন ‘বাফটা’র আসরে শুধুই ক্রিস্টোফার নোলানের ‌‘ওপেনহাইমার’ সিনেমা জয়জয়কার। সেরা পরিচালক থেকে শুরু করে সেরা সিনেমা, সেরা অভিনেতাসহ ৭টি বিভাগে এটি পুরস্কার লাভ করেছে।

এবারের আসরে পাঁচটি বিভাগে পুরস্কার পেয়েছে ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’। সিনেমাটি সেরা অভিনেত্রীসহ সেরা পোশাক, মেকআপ ও চুল সজ্জা, প্রোডাকশন ডিজাইন, স্পেশাল ভিজ্যুয়াল ইফেক্টস পুরস্কার লাভ করেছে। তবে বছরের সবচেয়ে সফল বক্স অফিস সিনেমা গ্রেটা গার্গউইগের ‘বার্বি’ পাঁচটি বিভাগে মনোনয়ন পেলেও কোনো পুরস্কার জেতেনি।

এছাড়া বাফটার এবারের আসরে সেরা ব্রিটিশ সিনেমা বিভাগে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, অ-ইংরেজি ভাষার সেরা সিনেমা হিসেবে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, সেরা তথ্যচিত্র ‘২০ ডেজ ইন মারিপুল’, সেরা অ্যানিমেটেড ছবি ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’, সেরা স্ক্রিনপ্লে ‘অ্যানাটমি অব এ ফল’, সেরা পার্শ্ব অভিনেত্রী ‘দাভাইন জয় রানডলফ (দ্য হোল্ডওভার্স)’, সেরা কাস্টিং বিভাগে ‘দ্য হোল্ডওভার্স’ ছবিটি পুরস্কার জিতেছে।

বাফটা অ্যাওয়ার্ড ২০২৪ এর বিজয়ীদের তালিকা-

সেরা ছবি: ওপেনহাইমার।

সেরা ব্রিটিশ ছবি: দ্য জোন অব ইন্টারেস্ট।

ব্রিটিশ লেখক, পরিচালক বা প্রযোজকের সেরা ডেবিউ: আর্থ মামা। এই ছবির জন্য সাভানা লিফ সেরা পরিচালক এবং লেখকের পুরস্কার পেয়েছেন, শার্লি ও কনোর এবং মেডবি রিওরডান প্রযোজকের পুরস্কার পেয়েছেন।

অ-ইংরেজি ভাষার সেরা সিনেমা: দ্য জোন অব ইন্টারেস্ট।

সেরা তথ্যচিত্র: ২০ ডেজ ইন মারিপুল।

সেরা অ্যানিমেটেড ছবি: দ্য বয় অ্যান্ড দ্য হেরন।

সেরা পরিচালক: ক্রিস্টোফার নোলান-ওপেনহাইমার।

সেরা স্ক্রিনপ্লে: অ্যানাটমি অব এ ফল।

সেরা অভিনেত্রী: এমা স্টোন- পুওর থিংস।

সেরা অভিনেতা: সিলিয়ান মারফি- ওপেনহাইমার।

সেরা সহঅভিনেত্রী: দাভাইন জয় রানডলফ।

সেরা সহ অভিনেতা: রবার্ট ডাউনি জুনিয়র।

সেরা কাস্টিং: দ্য হোল্ডওভার্স।

সেরা সিনেমাটোগ্রাফি: ওপেনহাইমার।

সেরা এডিটিং: ওপেনহাইমার।

সেরা পোশাক: পুওর থিংস।

সেরা মেকআপ এবং চুল: পুওর থিংস।

সেরা গান: ওপেনহাইমার।

সেরা প্রোডাকশন ডিজাইন: পুওর থিংস।