অখিল সাহা, টরন্টো : নীতি ও আদর্শহীন শিক্ষা ও রাজনীতি পরিবেশ, প্রকৃত রাজনৈতিক শূণ্যতা, গণতান্ত্রিক পরিবেশের অভাব এবং মূল্যাবোধের অবক্ষয় ধারাবাহিকভাবে জনগণের অংশগ্রহণশূণ্য নির্বাচন, দূর্নীতিবাজ ও লুটপাটকারীদের সীমাহীন দৌরাত্ম দেশকে একটি গভীর খাদের কিনারে পৌঁছে দিয়েছে বলে মনে করেন প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই)-কানাডার উদ্যোগে আয়োজিত প্রবাস সংলাপ “বাংলাদেশের আগামী নির্বাচন : গণতন্ত্রের সংকট ও সম্ভাবনা” বিষয়ক আলোচনা অনুষ্ঠানের আলোচক ও অংশগ্রহণকারীবৃন্দ।

টরন্টো শহরের বাঙালী অধ্যুষিত এলাকার কেন্দ্রস্থলে অবস্থিত ৩০০০, ড্যানফোর্থ এভিনিউ এর টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে গত ৯ই সেপ্টেম্বর শনিবার বিকাল ০৫:৩০ মিনিটে অনুষ্ঠিত মূল আলোচনা পর্বে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডঃ জসীম উদ্দিন আহমদ, ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দুজা এবং প্রখ্যাত সাংবাদিক মোঃ আসিউজ্জামান। এ প্রসংগে সাবেক ছাত্রনেতা নাসির উদ দুজা বলেছেন, “খেলা হবে” মার্কা আরেকটি নির্বাচন দেশকে চ‚ড়ান্তভাবে খাদের গভীরে ফেলে দিবে। এতে যে জাতীয় সংকট তৈরী হবে সেই সংকট থেকে ভবিষ্যতে দেশকে উদ্ধার করে নিয়ে আসা দূরুহ হয়ে পড়বে। মুক্তিযুদ্ধের আপর্শে রচিত বাহাত্তরের সংবিধানে দলীয় ও ব্যক্তিস্বার্থে তৈরী সতেরটি সংশোধনী সংংবিধনে ব্যাপক অসামাঞ্জস্যতা তৈরী করেছে এবং মুক্তিযুদ্ধের চেতনা থেকে দূরে নিয়ে গেছে। পঞ্চদশ সংষোধনী পূর্ববর্তী অবস্থানে সংাবিধান ফিরিয়ে নিয়ে এই জাতীয় সংকটে থেকে দেশকে মুক্ত করা যেতে পারে।

এছাড়াও ডঃ জসীম উদ্দিন আহমদ বলেন, দেশের ও সমাজের সার্বিক নৈতিক অবক্ষয় এবং মূল্যবোধের সর্বনেশে পরিবর্তন হয়েছে। এ পরিস্থিতি থেকে বের হতে গেলে অনতিবিলম্বে শিক্ষা ব্যবস্থার ব্যাপক পরিবর্তন করা প্রয়োজন। অপরদিকে সাংবাদিক মোঃ আসিউজ্জামান বলেন, বিদেশী শক্তির প্রভাব বেড়েছে, দেশ থেকে কোটি কোটি টাকা পাচার হচ্ছে, এবং আমলানির্ভরতা বৃদ্ধি কারণে সুষ্ঠু গণতান্ত্রিক নির্বাচন করা খুব কঠিন। প্রবাস সংলাপ অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করে রাজনৈতিক কর্মী মনির জামান রাজু। উপস্থিত শ্রোতা ও দর্শকদের একটি বৃহৎ অংশ এই সংলাপের প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহন করেন এবং দেশের রাজনীতির ভবিষ্যত নিয়ে তাদের মতামত তুলে ধরেন। পিডিআইয়ের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।