অনলাইন ডেস্ক : বহুজাতিক কোম্পানিগুলোর বিদেশি নির্বাহী/বিশেষজ্ঞ নিয়োগ আইনে পরিবর্তন এনেছে সিঙ্গাপুর। সোমবার দেশটির জনশক্তি বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য।

নতুন আইন অনুযায়ী, বহুজাতিক ব্যাংক-বীমা বা অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো যদি বিদেশি নির্বাহী নিয়োগ করতে চায়, সেক্ষেত্রে ওই নির্বাহীকে প্রতিমাসে ন্যূনতম ৬ হাজার ২০০ সিঙ্গাপুরি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ ৬ হাজার ৮১৯ টাকা) বেতন দিতে হবে। যেসব প্রতিষ্ঠান এই নিয়ম মানবে, কেবল সেসব প্রতিষ্ঠানের নির্বাহীদের পেশাজীবী ক্যাটাগরিতে সিঙ্গাপুরে বসবাস সংক্রান্ত বৈধতাপত্র বা এমপ্লয়মেন্ট পাস প্রদান করবে সরকার।

আর প্রযুক্তিসহ অন্যান্য খাতের কোম্পানিগুলোতে কর্মরত বিদেশি নির্বাহী কিংবা বিশেষজ্ঞের মাসিক বেতন হতে হবে কমপক্ষে ৫ হাজার ৬০০ সিঙ্গাপুরি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৫৭ হাজার ৮২৮ টাকা); তবেই তারা এমপ্লয়মেন্ট পাস পাওয়ার যোগ্যতা অর্জন করবেন।

পূর্ববর্তী আইনে অর্থনৈতিক প্রতিষ্ঠানের বিদেশি কর্মকর্তারা প্রতি মাসে ন্যূনতম ৫ হাজার ৫০০ সিঙ্গাপুরি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৪৯ হাজার ৫৯৭ টাকা) এবং অন্যান্য বহুজাতিক প্রতিষ্ঠানের যেসব কর্মকর্তা মাসে ৫ হাজার সিঙ্গাপুরি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৮ হাজার ৭২৫ টাকা) বেতন পেলেই তাদেরকে এমপ্লয়মেন্ট পাসের জন্য যোগ্য বলে মনে করা হতো।

আইন পরিবর্তনের কারণ হিসেবে সোমবারের বিবৃতিতে জনশক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘যেসব বিদেশি কর্মকর্তা এমপ্লয়মেন্ট পাসের অধিকারী হবেন, তাদেরকে অবশ্যই উচ্চ যোগ্যতাসম্পন্ন হতে হবে। এছাড়া দেশি কর্মকর্তাদের জন্য লেভেল প্লেইং ফিল্ড করা প্রয়োজন।

দক্ষিণপূর্ব এশিয়ার অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র বলে পরিচিত সিঙ্গাপুরে শত শত বহুজাতিক কোম্পানির কেন্দ্রীয় ও আঞ্চলিক সদর দপ্তর রয়েছে। এসব কোম্পানির নিম্ন, মধ্যম ও উচ্চ পর্যায়ে কাজ করেন হাজার হাজার বিদেশি নাগরিক।

মাত্র ৭৩৪ দশমিক ৩ বর্গকিলোমিটার আয়তনের দেশ সিঙ্গাপুরে বসবাস করেন মোট ৫৯ লাখ মানুষ; তার মধ্যে বিদেশি শ্রমিক-কর্মী-কর্মকর্তার সংখ্যা ১৫ লাখ। সর্বশেষ গত বছর জুন মাসে ১ লাখ ৯৭ হাজার ৩০০ বিদেশিকে এমপ্লয়মেন্ট পাস প্রদান করেছে সিঙ্গাপুরের সরকার।

সূত্র : রয়টার্স