অনলাইন ডেস্ক : মস্কোয় কর্মরত ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিক সারাহ রেইনসফোর্ডকে চলতি মাসের মধ্যেই রাশিয়া ছাড়তে বলেছে দেশটির কর্তৃপক্ষ। রুশ সাংবাদিকদের সঙ্গে লন্ডনের বৈষম্যমূলক আচরণের পালটায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন তারা।

টুইটারে এক প্রতিক্রিয়ায় সারাহ রেইনসফোর্ড বলেন, ‘জীবনের প্রায় এক-তৃতীয়াংশ সময় যেখানে কাটিয়েছি, যেখান থেকে বছরের পর বছর খবর পাঠিয়েছি, সেই রাশিয়া থেকে তাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত বেদনাদায়ক। আপনারা যারা সদয় বার্তা পাঠিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ।’

বিদেশি সাংবাদিক হিসেবে রাশিয়ায় কাজ করতে তার যে অ্যাক্রেডিটেশন বা অনুমতিপত্র ছিল, এ মাসের পর তার মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে রোসিয়া টোয়েন্টিফোর টিভির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ কারণে চলতি মাসে ভিসার মেয়াদ শেষ হওয়ার পর তাই রেইনসফোর্ডের আর রাশিয়ায় থাকা হচ্ছে না। যুক্তরাজ্যে কাজ করা রুশ সাংবাদিকদের ভিসার মেয়াদ বাড়ানো বা তাদের ভিসা দেওয়ার আবেদন লন্ডন প্রত্যাখ্যান করায় পালটা পদক্ষেপ হিসেবে মস্কো বিবিসির সাংবাদিককে দেশে ফেরত পাঠাচ্ছে, বলেছে রোসিয়া টোয়েন্টিফোর।

রোসিয়া টোয়েন্টিফোর আরো বলেছে, যুক্তরাজ্য এখন রাশিয়ার মদদপুষ্ট সম্প্রচারমাধ্যম আরটি ও অনলাইন সংবাদমাধ্যম স্পুনিককে ব্রিটেনে কাজ করার অ্যাক্রেডিটেশন দিচ্ছে না। এ কারণে সারাহ রেইনসফোর্ড বাড়ি ফিরে যাচ্ছেন। খবরে বলা হয়, বিবিসির মস্কো ব্যুরোর এই সংবাদদাতার ভিসার মেয়াদ আর বাড়ছে না। বিবিসির মহাপরিচালক টিম ডেভি মস্কোর এ সিদ্ধান্তকে ‘গণমাধ্যমের স্বাধীনতার ওপর সরাসরি আক্রমণ’ বলে অ্যাখ্যা দিয়েছেন।