শাহনুর চৌধুরী : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তার দেশের করোনার টিকা গ্রহণের প্রমানপত্রের স্বীকৃতি বিশ্বের সব দেশই দেবে বলে তিনি ‘নিশ্চিত’। গত শুক্রবার অটোয়াতে এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রসঙ্গে বলেন, কানাডিয়ানদের ভ্যাকসিনেশন সার্টিফিকেটকে সারা বিশ্বই গ্রহণ করবে বলে তিনি ‘ভেরি কনফিডেন্ট’।

ফেডারেল সরকার গত শুক্রবার ঘোষণা দিয়েছে কানাডিয়ানরা টিকার প্রমাণপত্র নিয়ে দেশের অভ্যন্তরে যেকোনো স্থানে ভ্রমণ করতে পারবেন। এমনকি ফুল ডোজ টিকা গ্রহণকারীরা এই প্রমাণপত্র দেখিয়ে বিদেশেও যেতে পারবেন। তবে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশের সরকার কানাডার টিকার প্রমানপত্রের স্বীকৃতি দেবে কিনা সে বিষয়ে কোনো ঘোষণা দেয়নি। যদিও মার্কিন প্রশাসন মিশ্র ডোজের স্বীকৃতি দেবে না বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে।কানাডার কেন্দ্রীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, তারা সব প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের সমন্বয়ে টিকা গ্রহণকারীদের জন্য একটি ‘প্যান কানাডিয়ান ফরমেট’ তৈরীর কাজ করছেন। এটি কানাডার সব প্রভিন্স ও টেরিটরির পাশাপাশি বহি:র্বিশ্বেও গ্রহণযোগ্য হবে বলে তারা আশাবাদী। তারা বলেন, কানাডার ফেডারেল সরকারের অনুমোদিত করোনার টিকা গ্রহণের প্রমাণপত্র যাতে বিশ্বব্যাপী স্বীকৃতি পায় সেজন্য তারা কাজ করে যাচ্ছেন। এ বিষয়ে সফলতা আসবে বলে তারা নিশ্চিত।

প্রসঙ্গত, কানাডাতে অনেকে করোনার টিকার মিশ্র ডোজ গ্রহণ করেছেন। কানাডার স্বাস্থ্য বিভাগ কিছু কিছু ক্ষেত্রে এই মিশ্র ডোজ বেশি কার্যকর বলে ঘোষণা দিলেও অনেক দেশ এটি মানতে রাজি নয়। এক্ষেত্রে স্বীকৃত কোম্পানির ২ ডোজ টিকা গ্রহণকারীরা সহজেই বিদেশ ভ্রমণ করতে পারলেও মিশ্র ডোজ গ্রহণকারীদের এক্ষেত্রে সমস্যা হতে পারে বলে আশঙ্কা থেকে যাচ্ছে।

প্যান কানাডিয়ান ফরমেটের টিকার প্রমানপত্রে টিকা গ্রহণকারীর নাম, জন্ম তারিখের পাশাপাশি ‘ভ্যাকসিনেশন হিস্টরি’ও লিপিবদ্ধ থাকবে। অর্থাৎ কোন তারিখে কোন ডোজ টিকা নিয়েছেন কোন কোম্পানির টিকা নিয়েছেন, টিকার লট নাম্বার, টিকা কেন্দ্রের নামসহ বিভিন্ন বিষয় এতে লেখা থাকবে। এই প্রমাণপত্রে একটি কিউ আর কোডও থাকবে যাতে স্ক্যানারের সাহায্যে এসব বিষয় সহজেই যাচাই করা যায়। এছাড়া এ প্রমানপত্রে কানাডার সরকারি লগো ও জাতীয় পতাকা চিত্রিত থাকবে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অন্টারিও, কুইবেক, নিউফাউন্ডল্যান্ড অ্যান্ড লেব্রাডোর, নোভা স্কশিয়া, সাসকাচুয়ান, ইয়ুকুন ও নর্থ ওয়েস্টে টেরিটরি ইতিমধ্যে ‘প্যান কানাডিয়ান ফরমেটের’ বিষয়ে সম্মতি দিয়েছে। ১ নভেম্বরের মধ্যে অন্যরাও সম্মতি দেবে বলে জানানো হয়েছে।

জাস্টিন ট্রুডো শুক্রবারে সংবাদ সম্মেলনে বলেছেন, আগামী ক্রিস্টমাসের ছুটিতে সবাই এই প্রমাণপত্র দেখিয়েই বিভিন্ন স্থানে ভ্রমণ করতে পারবেন। তিনি বলেন, ‘সব প্রদেশ অঞ্চল এখনও প্যান কানাডিয়ান ফরমেটের আওতায় না এলেও আমি জানি তারা সবাই বিষয়টি নিয়ে কাজ করছেন এবং আগামী কয়েকদিনের মধ্যেই সবাই এই ছাতার নিচে চলে আসবেন।’ এদিকে আগামী ৩০ অক্টোবরের পর ১২ বছরের বেশি বয়স্ক কাউকে টিকা গ্রহণ ছাড়া ট্রেন, বাস, ও বিমানে ভ্রমণের অনুমতি দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছে কানাডা সরকার। অন্যদিকে বিরোধী দলের সমালোচনা সত্তে¡ও নতুন সংসদের প্রথম অধিবেশনে আন-ভ্যাকসিনেটেড কাউকে অংশ গ্রহণ করতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। সূত্র : সিবিসি