অনলাইন ডেস্ক : চলতি শতাব্দীর শেষ দিকে বিশ্বের প্রায় সব ক’টি দেশে মানুষের প্রজনন সক্ষমতা অনেক কমে যেতে পারে। এতে জন্মহারের ওপর প্রভাব পড়তে পারে। কমতে পারে জনসংখ্যা। গত সোমবার ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমন আভাস দেওয়া হয়েছে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) উদ্যোগে গবেষণাটি করা হয়েছে। খবর আল-জাজিরার

প্রতিবেদনে বলা হয়েছে, ২১০০ সাল নাগাদ বিশ্বের ২০৪টি দেশের মধ্যে ১৯৮টির জনসংখ্যা কমে যাবে। দরিদ্র দেশগুলোয় জন্মহার বেশি থাকবে। তখন প্রতি দুটি শিশুর একটি আফ্রিকার সাবসাহারা অঞ্চলে জন্ম নেবে। শুধু সোমালিয়া, টোঙ্গা, নাইজার, শাদ, সামোয়া ও তাজিকিস্তান তাদের জনসংখ্যার বর্তমান সংখ্যা ধরে রাখতে পারবে।

আইএইচএমইর গবেষক নাতালিয়া ভি ভট্টাচার্য বলেন, এর প্রভাব অপরিসীম। ভবিষ্যতে প্রজননহার ও জন্মহারের যে প্রবণতা হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে, তাতে বৈশ্বিক অর্থনীতি ও আন্তর্জাতিক ক্ষমতার ভারসাম্য পুরোপুরি পাল্টে যেতে পারে। এতে সমাজ পুনর্গঠনের প্রয়োজন হতে পারে।

জনসংখ্যাগত পরিবর্তনের কারণে ‘বেবি বুম’ (জন্মহার বেড়ে যাওয়া) ও ‘বেবি বাস্ট’ (জন্মহার কমে যাওয়া) বিভাজন দেখা দিতে পারে বলেন গবেষকরা।