দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বে ও পরবর্তী সময়ে ভূ-পৃষ্ঠের শরণার্থীর সংখ্যা ক্রমান্বয়ে দ্রæত বৃদ্ধি পাচ্ছে। অসংখ্য মানুষ নিজস্ব দেশ ও ঘর-বাড়ি ছাড়া বিভিন্ন দেশে অবস্থান করতে বাধ্য হচ্ছেন, সেহেতু এমতাবস্থায় বিশ্ব নেতাগণ এই সকল উদ্বাস্ত স¤প্রদায়ের জন্য একটি বিশেষ দিন অর্থাৎ শরণার্থী দিবস উদযাপন করার অভিপ্রায়ে ২০০০ সালের ৪ঠা ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৫৫/৭৬ ভোটে অনুমোদিত হয় যে, ২০০১ সাল থেকে প্রত্যেক বছর জুন মাসের ২০ তারিখ উদ্বাস্ত বা শরণার্থী দিবস পালন করা হবে।

বাংলাদেশে মিয়ানমার ১০ লক্ষ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় প্রদানের নিমিত্তে আন্তর্জাতিক উদ্বাস্ত দিবস উপলক্ষে কানাডার অটোয়াস্থ সম্মানিত মেয়র জিম ওয়ার্ডসন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনাকে সম্মাননা স্বরুপ মানপত্র প্রদান করেন। ২০শে জুন রোজ সোমবার দুপুর ১২টার সময় কানাডার অটোয়াস্থ মেয়র জিম ওয়ার্ডসন-এর বোর্ড রুমে উক্ত মানপত্রটি প্রদানের লক্ষ্যে এক বিশেষ সম্মাননা সভা অনুষ্ঠিত হয়। বেঙ্গলী কানাডা সার্ভিস সেন্টার নামে সংগঠনের সভাপতি ড. ওমর শেলীম শের ও সাধারণ সম্পাদক আবু সাইফুদ্দিনের নিকট মানপত্রটি অটোয়া মেয়র জিম ওয়ার্ডসন হস্তান্তর করেন।

ঐ সময় অটোয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডাক্তার খলিলুর রহমান, অপর্না পাল, লিবারেল এমপি জনাব চন্দ্রা আরিয়া, বি,সি,এস,সি,সি র সহ-সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মুন্সী বশীর, সহ-সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী সাজ্জাদ হোসেন চৌধুরী (সুইট), সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক মতিন মিয়া, রেহেনা আশরাফ, সৈয়দ আশরাফসহ অটোয়ায় অবস্থানরত বি,সি,এস,সি,সিএর সম্মানিত নেতা-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

মানপত্র হস্তান্তরকালে অটোয়ার সম্মানিত মেয়র বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার অত্যন্ত প্রশংসা করে তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ আয়োতনে অতীব ছোট্ট একটি দেশ, কিন্তু তবুও বাংলাদেশ সংখ্যাতীত শরণার্থীর আশ্রয় প্রদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে তিনি এই ধরনের মহানুভব ও উদার কর্মের প্রবল সাধুবাদ জানিয়ে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী অভিমুখে ধন্যবাদ জ্ঞাপন করেন। তৎসাথে বেঙ্গলী সার্ভিস সেন্টার কানাডার সভাপতি প্রফেসর ড. ওমর শেলীম শের ও সাধারণ সম্পাদক আবু সাইফুদ্দিনকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

ডালিয়া ইয়াসমীন-এর পরিচালনায় আলোচনা সভা সমাপ্তে সংগঠনের পক্ষ থেকে সোমা সাইফুদ্দিন অটোয়া মেয়র জিম ওয়ার্ডসন লিবারেল এম,পি জনাব চন্দ্রা আরিয়া, বিশিষ্ট সমাজসেবক ও বি,সি,এস,সি,সি র সহ-সভাপতি মুন্সী বশীর, বিশিষ্ট শিক্ষাবীদ ড. মুন্জর ও সহ-সভাপতি রাশেদা নেওয়াজ, বিশিষ্ট সমাজসেবক নূরুল আমিনকে উক্ত সেবামূলক সংগঠন ও বাঙালি সমাজে মহত্তম কর্মের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার ছবি সংযোজন স্কার্ফ উপহার দিয়ে বিশেষ সম্মান প্রদর্শন করেন।