প্রতিবারের মতো এবারও ৩০৭৯ ড্যানফোর্থ এভিনিউ-তে অবস্থিত এক্সেস পয়েন্টে আগামী ৮ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বীজ বিনিময় মেলা, ২০২০ আয়োজন করা হয়েছে। আগ্রহী বাগানীরা বিনামূল্যে বীজ সংগ্রহ ছাড়াও বীজ বিনিময়, প্রদর্শন, পরামর্শ ও মতামত বিনিময়ের সুযোগ পাবেন। মেলা সবার জন্য উম্মুক্ত।
এ উপলক্ষে স¤প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে Access Alliance, Danforth এর সভাকক্ষে, Access Alliance ও বাংলাদেশী অভিবাসী কৃষিবিদদের সংগঠন, ABACAN এর মধ্যে এক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির মূল লক্ষ্য হলো, গবেষণা, ইনোভেশন এবং কৃষি প্রশিক্ষণের বিষয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে, স্থানীয় কমিউনিটি, বিশেষ করে বাংলাদেশী কমিউনিটির ফসল চাষ উদ্যোগ ও নগর কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়া।

এ ধরণের চুক্তিপত্রের মাধ্যমে আমাদের টরন্টো এলাকায় উদ্যানপালন ও সবজি চাষের আরও প্রসার ঘটবে। Access Alliance এর অবকাঠামো ও অভিবাসী বাংলাদেশী কৃষিবিদদের মেধা সম্পদ কাজে লাগিয়ে, যাতে আমরা কমুনিটির উন্নয়নের জন্য কিছু একটা করতে পারি সেদিকে লক্ষ রাখা হবে। আবাকান বেশ কয়েক বছর ধরেই Access Alliance, Danforth এর সাথে এসব কাজ করে যাচ্ছে এবং প্রতি ফসল মৌসুমে আগ্রহী বাগানীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তাই আরও বৃহত্তর আঙ্গিকে অভিবাসী কৃষিবিদদের সম্পৃক্ত করে, জৈব প্রযুক্তিতে সবজি ফসল চাষের সকল গুণনীয়ক সমূহ একত্রিত করে, সকল বাগানীদের সন্তোষ সাধনের লক্ষ্যে, আজকের এই সহযোগিতা চুক্তি। এ সুযোগ আমরা কাজে লাগাব। বাগানীদের প্রবল আগ্রহ বিবেচনা করে, আশা করা যাচ্ছে প্রতিবারের মত আবাকান এবারও বাগানীদের মধ্যে বীজ, সার ও চারা বিতরণ করবে।

এই সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আবাকানের প্রেসিডেন্ট কৃষিবিদ গোলাম মোস্তফা, জেনারেল সেক্রেটারি কৃষিবিদ গোলাম কিবরিয়া, পাবলিকেশন এন্ড কম্যুনিকেশন সেক্রেটারী কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক এবং প্রাক্তন প্রেসিডেন্ট কৃষিবিদ কামাল মুস্তাফা হিমু। অন্যদিকে Access Alliance এর পক্ষে কৃষিবিদ Rejwan Karim, Manager, AccessPoint on Danforth Hub এবং Lara Morosovsky, Green Access Community Animator উপস্থিত ছিলেন। আবাকানের পক্ষে প্রেসিডেন্ট কৃষিবিদ গোলাম মোস্তফা এবং Access Alliance এর পক্ষে কৃষিবিদ Rejwan Karim, Manager, AccessPoint on Danforth Hub, চুক্তিটি স্বাক্ষর করেন।

আবাকানের প্রেসিডেন্ট কৃষিবিদ গোলাম মোস্তফা আশা করেন, এই চুক্তি আবাকান ও টরন্টোর বাগানী কমিউনিটির জন্য নগর কৃষির উন্নয়নে একটি স্বরণীয় মাইল ফলক হয়ে থাকবে, সর্বোপরি সামনের ফসল মওসুমে কৌতূহলী বাগানীদের স্বার্থ রক্ষা ও সহযোগিতার শীর্ষবিন্দুতে অবস্থান করবে এই সহযোগিতা চুক্তি।
মেলায় সবাই আমন্ত্রিত।