অনলাইন ডেস্ক : সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ জলবায়ু সম্মেলনকে কটাক্ষ করলেন। গ্রেটা বলেন, কপ২৬ জলবায়ু শীর্ষ সম্মেলন থেকে কোনও সমস্যার সমাধান হবে না। এভাবে কোনওদিন জলবায়ুর পরিবর্তনের কুফল থেকে বিশ্বের প্রাণীদের রক্ষা করা সম্ভব হবে না। রাষ্ট্রনেতারা এই সম্মেলনে কেবল ভান করছেন।

সোমবার থেকে গ্লাসগোয় কপ২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনে উপস্থিত বিশ্বের রাষ্ট্রনেতারা। জলবায়ুর পরিবর্তন থেকে জনজাতির জীবন রক্ষার্থে এই বৈঠক করা হচ্ছে। এখানে উপস্থিত বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবিদ ও বিশেষজ্ঞরা। পরিবেশ ও জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয় এই সম্মেলনে। কিন্তু এই সব আলোচনা শুধুই লোক দেখানো। আসল কাজের কাজ কিছুই হয় না, কপ২৬ সম্মেলন চলাকালীন গ্লাসগোর একটি সমাবেশ থেকে এই কথা বললেন গ্রেটা।

টুইটারে গ্রেটা জলবায়ু পরিবর্তনের সম্মেলন ঘিরে লিখেছেন, ‘এই সম্মেলেনর হাত ধরে রাজনীতিকরা ও ক্ষমতাবানরা কেবল ভান করে যাচ্ছেন। মুখেই বলছেন আমাদের ভবিষ্যৎকে সুরক্ষা দেওয়ার কথা। এই সম্মেলনের শেষে কোনও পরিবর্তনের দেখাই মিলবে না। এটা কোনও নেতৃত্বই নয়। আমরা আবারও বলছি, আর কোনও অবান্তর কথা (ব্লা ব্লা ব্লা) শুনব না। আর প্রকৃতিকে ধ্বংস করা, মানুষকে বিপন্ন করা চলবে না। আমরা এসব দেখে দেখে ক্লান্ত হয়ে পড়েছি।’ স্বাভাবিকভাবেই, গ্রেটাকে সমর্থন জানিয়েছেন বহু মানুষ। আবার এই সম্মেলনে নরেন্দ্র মোদি বক্তব্যে বলেছেন, উন্নয়নশীল দেশই হোক কিংবা প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য থাকা দেশই হোক জলবায়ুর পরিবর্তনের প্রভাব থেকে কিছুই রক্ষা করা সম্ভব হয়নি।