মন্ট্রিয়ল ডেস্ক: গত ৫ই জুন শনিবার দুপুরে লকডাউন বিরোধী সমাবেশে অংশ নেন সহস্রাধিক মন্ট্রিয়লার। ডাউনটাউনের গাই-ফেব্রেউ কমপ্লেক্স এর সামনে দুপুর ১.৩০ মিনিটে জড়ো হতে থাকেন, যেখানে হেলথ কানাডার অফিস অবস্থিত।

বিক্ষোভকারীরা সেইন্ট লরেন্ট বউলবার্ড হয়ে জেরী পার্কে গিয়ে অবস্থান নেন, এ সময় তাদের হাতে বিভিন্ন ধরণের স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড ও বিভিন্ন প্রতীকের পোস্টার ছিল। যদিও সোমবারেই মন্ট্রিয়ল ও লাভাল লাল থেকে কমলা জোনে চলে যাবে এবং সেখানে জিম ও ডাইনিং খোলে দেয়া হবে। কিন্তু সরকারের বিধিনিষেধ এবং জনস্বাস্থ্য ব্যবস্থাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে তারা রাস্তায় নেমে পড়েন। বিক্ষোভকারীদের পোস্টারে লেখা ছিল “মেইক ফ্রিডম লিগ্যাল এগেইন” ও “মাই বডি, মাই চয়েজ”। তবে অনেকেই পোস্টারে বিভিন্ন বিষয়ে তাদের প্রতিবাদ তুলে ধরেছেন।

রেনে লেজই নামের এক বিক্ষোভকারী বলেন, আমি চাই আমার সন্তান স্কুলে গিয়ে মাস্ক খুলে ফেলুক। এছাড়া সমাবেশ আয়োজনকারীদের একজন লুইস ম্যান্ডাভিলে বলেন, সমাবেশ অংশগ্রহণকারীরা বিধিনিষেধ এবং জনস্বাস্থ্য বিধির বিপক্ষে নয় কিন্তু তারা চায় কোন বিধি অনুসরণ করবে সেটি বাছাইয়ের স্বাধীনতা।

এদিকে মন্ট্রিয়ল পুলিশ জানিয়েছে, বিক্ষোভ সমাবেশ শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তাদের কাউকে গ্রেফতার করা হয়নি কিংবা কোন টিকেট দেয়া হয়নি। যদিও সমাবেশে অনেকেই মাস্ক পড়েননি কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখেননি।

তবে অনেকেই আবার বিক্ষোভকারী প্রতি সমর্থন নেই বলে জানিয়েছেন। ওরলান্ড নামের এক পথচারী বলেন, আমরা স্বাধীনতা চাই। ভাল কথা কিন্তু আমাদের নিজের আগে টিকা নিতে হবে। তারা যা করছে সেটি মোটেও কাম্য নয়। সূত্র: সিবিসি নিউজ।