শওগাত আলী সাগর: ১. উজ্জলের কথায় খানিকটা চমকে উঠেলেও দ্বিমত করা গেলো না। ‘অডিয়েন্সের মুখগুলো দেখেছেন সাগর ভাই! এগুলো ঠিক ডেনফোর্থের অডিয়েন্স না’- উজ্জল বলছিলো। ‘ডেনফোর্থের অডিয়েন্স’ টার্মটা প্রতীকী, মানে যারা বাংলাদেশিদের প্রায় সব অনুষ্ঠানেই থাকেন। এবারের অডিয়েন্স এর সিংহভাগই মনে হয়েছে আনকমন, তাদের সব অনুষ্ঠানেই যে দেখা যায়- এমন না। মানে তারা জেনে বুঝে গান শুনতেই এসেছেন। যে কোনো আয়োজনের জন্য এটি নিঃসন্দেহে ভিন্নমাত্রার।
আমাদের কথা হচ্ছিলো ‘মিক্সট্যাপ’ এর আয়োজনে শুক্রবারের বাংলা কনসার্ট নিয়ে।

২. টরন্টোয় ‘মিক্সট্যাপের’ এটি প্রথম আয়োজন। ঢাকায় বড় বড় সব কনসার্টের ব্যবস্থাপনার অভিজ্ঞতা আর প্রবাসের আয়োজনের অনেক ফারাক থাকে। বাংলা কনসার্ট আয়োজনে মিক্সট্যাপের জন্য সেটাও একটা চ্যালেঞ্জ ছিলো। আরো অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করেই মিক্সট্যাপ তাদের প্রথম নিবেদন দর্শকদের সামনে নিয়ে এসেছে এবং সফল হয়েছে।

৩. ‘শূণ্য’, ‘ফুয়াদ’- এই নামগুলো তরুণ প্রজন্মের কাছে কী পরিমাণ ক্রেজ তা টের পেয়েছিলাম গতবারের বাংলা রক ফেষ্ট এ। বাংলা কনসার্টেও যেনো সেটিই আবার প্রমাণিত হলো। ‘শূণ্য’ এবং ‘ফুয়াদ আল মুকতাদির’- বাংলা কনসার্টের আাকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলো। তার সঙ্গে যুক্ত হয়েছে চন্দনের নাম। জনপ্রিয় ব্যান্ড গ্রুপ উইনিংস এর জনপ্রিয় শিল্পী চন্দন প্রবলভাবে টেনেছেন আরেক প্রজন্মকে। পলে মিক্সট্যাপের ‘বাংলা কনসার্ট’ প্রায় সব পর্যায়ের দর্শককেই টেনেছে।ব্যান্ডগ্রুপ ‘বি -শার্প’ এবং ‘রিকল’ও থেকেছে সমান মাত্রায়। (‘বি শার্প’ নিয়ে আলাদাভাবে লেখার ইচ্ছে রইলো।)
‘কনসার্টের জন্য চ্যালেঞ্জিং একটা ভেন্যূতে তারুণ্যে টইটুম্বর এক হল অডিয়েন্সকে এনগেজড রেখে মাতিয়ে রাখা চাট্টিখানা কথা নয়।

বাংলা কনসার্ট সেই কাজটি অত্যন্ত সূচারুরুপেই করতে পেরেছে। সে জন্যে শিল্পী, কলা ক‚শলী আয়োজক প্রতিষ্ঠান মিক্সট্যাপ এবং মিক্সট্যাপ এর নেপথ্য কারিগর সাইফল আজম এবং শারমিনা নাসরিনকে অবশ্যই ধন্যবাদ দিতে হয়।

৪. বাংলা কনসার্ট আয়োজনে ত্রুটি বিচ্যুতি ছিলো না সেটি বলার সুযোগ নেই। কিন্তু সেই ত্রুটিগুলো বাংলাদেশের জাতীয় পর্যায়ে কনসার্ট আয়োজনের অভিজ্ঞতা আর প্রবাসের বাস্তবতার যে ভিন্নতা তা থেকে উৎসারিত বলে সেগুলআ নিয়ে আলোচনায় গেলাম না। তবে টরন্টোর বাংলাদেশি অধ্যূষিত স্কারবোরো সাউথ ওয়েষ্টর এমপিপি ডলি বেগমের বক্তব্য থেকে একটু উদ্ধৃতি দিতে চাই।

ডলি বলছিলেন- ‘আমরা জানি এটি শুরু এবং আমাদের সামনে আরো অনেক কিছু অপেক্ষা করছে।’ মিক্সট্যাপের আয়োজনে টরন্টোয় আরো বড় পরিসরে ওপেন এয়ার কনসার্ট করার ঘোষণা দিয়ে ডলির সেই কথায়ই যেনো সায় দিলেন সাইফুল। ডলি বেগম এমপিপি অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন এই কনসার্টে।

৫. মিক্সট্যাপ এবং বাংলা কনসার্টের সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। শুক্রবারের সন্ধ্যাটা চমৎকার করে দেয়ার জন্য।