অনলাইন ডেস্ক : ভারতের নয়াদিল্লিতে জি-২০ বৈঠকে অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। বৈঠকটি হবে নরেন্দ্র মোদির বাসভবন ৭ লোককল্যাণ মার্গে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, শুক্রবার বিকালে বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে হায়দরাবাদ হাউস অথবা সাউথ ব্লকে নয়, বঙ্গবন্ধুকন্যার সঙ্গে মোদি বৈঠক করবেন নিজের বাসভবনে।

কূটনৈতিক শিবিরের বরাত দিয়ে আনন্দবাজার বলছে, আন্তরিকতার বার্তা দিতেই এই গৃহঅভ্যর্থনার আয়োজন করা হয়েছে।

শনিবার সকাল থেকে শুরু হবে জি-২০ শীর্ষ সম্মেলন। বাংলাদেশ এই গোষ্ঠীর সদস্য নয়। কিন্তু ভারত জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব পাওয়ার পরই মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশকেই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে ভারত, যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছনোর দৃষ্টান্ত বলেই ধরছে ভারতের কূটনৈতিক মহল।

খবরে বলা হয়েছে, শেখ হাসিনা দক্ষিণ কোরিয়া, আর্জেন্টিনা ও সৌদি আরবের শীর্ষ নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। তবে সেখানে থাকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হবে কিনা সে বিষয়টি এখনও জানানো হয়নি।

ভারতের প্রধানমন্ত্রী শুক্রবার বৈঠক করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁর সঙ্গেও। ফরাসি প্রেসিডেন্ট দিল্লি থেকেই চলে আসবেন ঢাকায়। এই কারণে সম্মেলন শেষ করেই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।