রাশিদুল হাসান : ম্যাকডোনাল্ডস কানাডার প্রতিষ্ঠাতা ও কানাডিয়ান ব্যবসায়ী জর্জ কোহন মারা গেছেন। তিনি সোভিয়েত ইউনিয়নে ফাস্ট-ফুড কোম্পানির প্রথম ফ্র্যাঞ্চাইজি খুলতে সহায়তা করেছিলেন। জর্জ কোহনের মৃত্যুর খবর তার পরিবার সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে। তার বয়স হয়েছিল ৮৬ বছর।
প্রাক্তন সিএফএল কমিশনার মার্ক কোহন গত ২৫ নভেম্বর, শনিবার এক্সে এক পোস্টে লিখেছেন, (সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা আগে টুইটার নামে পরিচিত ছিল) ‘গত রাতে আমরা আমাদের বাবাকে বিদায় জানিয়েছি। আমাদের পরিবার, কানাডা এবং বিশ্ব একজন অসাধারণ মানুষকে হারিয়েছে।’

কোহন ১৯৩৭ সালে শিকাগোতে জন্মগ্রহণ করেন এবং ১৯৬০ সালে টরন্টোতে চলে আসেন। ১৯৬৮ সালে তিনি কানাডায় লন্ডন, ওন্টে প্রথম ম্যাকডোনাল্ড খোলেন।

এ ছাড়াও তিনি ১৯৮০-এর দশকে রোনাল্ড ম্যাকডোনাল্ড হাউস চ্যারিটিজ কানাডা প্রতিষ্ঠা করেন, একটি অলাভজনক সংস্থা যা গুরুতর অসুস্থ শিশুদের পরিবারের জন্য ভ্রমণ এবং অস্থায়ী বাসস্থান প্রদান করে।
সংস্থার সাথে কোহনের কাজ তাকে ১৯৮৮ সালে অর্ডার অফ কানাডার সদস্য হতে সাহায্য করেছিল এবং পরবর্তীতে তাকে ২০২০ সালে অর্ডার অফ কানাডার একজন সঙ্গী হিসাবে উন্নীত করা হয়েছিল।

কানাডিয়ান বিজনেস হল অফ ফেম ওয়েবসাইটে তার একটি প্রোফাইল অনুসারে, কোহন ১৯৯২ সাল পর্যন্ত ম্যাকডোনাল্ডস কানাডার চেয়ারম্যান, প্রেসিডেন্ট এবং সিইও পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার এক্স-এ বলেছেন, কোহন “একজন দক্ষ ব্যবসায়ী ছিলেন এবং যিনি অন্যদের উপরে তোলার জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন।” সূত্র : সিবিসি নিউজ